চিন্তা ও অনুভবের জগতে এক অসীম সৃষ্টি মানুষ
কিন্তু এই অসীম মানুষকে দেয়া হয়েছে এক নশ্বর শরীর,
আত্মা ও শরীর দুয়ে মিলে যে পূর্ণ মানুষ, নশ্বর শরীরের
বন্ধনে পরিপূর্ণতার হিসেবে তাই সে গণ্ডিবদ্ধ হয়ে যায় ।
বাস্তব এই সীমাবদ্ধতা অনিবার্য জেনে অসহায় মানুষ এই
সঙ্কীর্ণতা মেনে নিয়ে মানিয়ে নিয়ে সুখী হবার  মধ্যবিত্ত
ভাবনায়  মানুষ নিজেকে নিয়োজিত করেছে ।