তোমরা যারা কবিতাকে কাগজের বুকে কালির আঁচর বলে জান
তারা কবিতাকে চেনো কি ?  কবিতারও প্রাণ থাকে, জীবনবোধ থাকে,
অনুভূতিবোধ থাকে, ব্যথা, বেদনা, ক্লান্তি, কাম, ক্ষুধা, জন্ম,
যৌবন, জরা, জয় পরাজয় সব থাকে ঠিক মানুষেরই মতো ,
কেউ কেউ বোঝে, কেউ কেউ বুঝতে চায়না, কেউ কেউ বোঝেনা ।


একটা কবিতা জন্ম দেব বলে আমি কাগজ কলম হাতে নিয়েছি,
এখন আমার সমস্ত চেতনা নীল হয়ে আছে  কবিতা জন্মের প্রচণ্ড
প্রসব ব্যথায়, গর্ভবতী মায়ের প্রসব বেদনার মতো সুতীব্র বেদনায়
আমার সমগ্র সত্তাকে আছন্ন করে জন্ম নেয় এক নগ্ন কবিতা শিশু ।


ক্রন্দনরত সদ্যজাত শিশু কবিতা শুয়ে  থাকে  কাগজের আতুর ঘরে ।
সাদা কাগজের জমিনে শুয়ে থাকে কবিতার কালো শরীর । তোমরা
এই সদ্যজাত কবিতা শিশুর লিঙ্গভেদ নিয়ে তর্কলিপ্ত হতে পারো,  
জেনে রাখো মানুষের মতো লিঙ্গভেদের ক্ষুদ্রতায় ধরা পড়ে না কবিতারা ।