সুকন্যা, তোমার কাজল চোখের ভেতর গহীন কালো
এক নদী আছে, কখনো শান্ত, কখনো সতেজ জলজ
আবার কখনো কখনো উদ্যাম, ঝঞ্জা ক্ষুব্ধ, প্রবাহমান
স্রোতশীলা সে নদী, এই গহীন চিরায়ত নদী আমাকে,
আমার নিজস্ব চেতনাকে ডাকে অহর্নিশ, আমার প্রিয়
চেতনার গভীরে বাস করে এক আদিম জলজ পুরুষ,
এই জলজ পুরুষ তোমার চোখের নিজস্ব নদীতে ডুব
সাঁতারের স্বপ্নমগ্ন, এই সুখ নদী তাকে ডাকে নিরন্তর ।

সুকন্যা, তুমি হয়তো শারীরিক অবয়বে এই আমাকে
চেননা, এই আমিও যে কেবল তোমার নাম ছাড়া আর
তেমন বিশেষ কিছুই, কোথায় তোমার আদি, কোথায়
তোমার অন্ত, কোথায় বা তোমার দিগন্ত,কিছুই জানিনা ।
সুকন্যা নামটিও হয়তো তোমার নিজস্ব নয়, এ এমনই
এক নাম যা পুরুষের আরাধ্য যে কোন নারীকেই মানিয়ে
যায়, পুরুষের কাঙ্খিত যে কোন  প্রিয় নারীই তো হতে
পারে, হয় সুকন্যা, তুমিও যে ঠিক তেমনই সুকন্যা ।


সুকন্যা, আমি হয়তো খুব সাধারন, আর দশটা গড়
পড়তা সাধারন মানুষের মত, তুমি হয়তো আমাকে
ভালোবাসো না, হয়তো বলছি বা কেন, হয়তো কি,
জাগতিক নিয়মে, তোমার তো এ আটপৌরে আমাকে
ভালোবাসার কোন কারন নেই, তোমার তো আমাকে
ভালোবাসার কথা নয়, তুমি তো আমাকে ভালোবাসো
না, চেনা নেই, জানা নেই, পরিচয় নেই, তাকে, তাকে
কি কভু ভালোবাসা যায়, কি কভু ভালোবাসতে হয়?


বিদ্রঃ তিন পর্বে সমাপ্য, আজ প্রথম পর্ব প্রকাশিত হল, বাকি দুই পর্ব সামনে আসবে । সামনে আসছে তিন পর্বে সমাপ্য ভিন্ন স্বাদের একটি কবিতা “ইচ্ছে বিলাস” । পড়ার অগ্রিম আমন্ত্রণ রইল । আশা করি ভালো লাগবে ।