সুকন্যা, আমার জলজ পুরুষ চিনেছে তোমার চোখের নদীকে,
তোমার চোখের ডাগর নদী জেনেছে আমার জলজ পুরুষকে,
আমার উষ্ণ হৃদয় স্পর্শ করেছে তোমার হৃদয়ের গভীরতাকে,
এই আত্মিক পরিচয় কি কভু মিথ্যে হয়, মিথ্যে হতে পারে ?
এই আত্মিক বন্ধন কি কভু ঠুনকো হয়, ঠুনকো হতে পারে ?
এই আত্মিক সম্পর্ক কি কভু দোষ হয়, দোষ হতে পারে ?
এই আত্মিক গভীরতা কি কভু ভুল হয়, ভুল হতে পারে ?
এই আত্মিক জানাশোনা কি কভু পাপ হয়,পাপ হতে পারে ?


যে আত্মিক বন্ধনে কাগজ কলমে লিখিত পড়িত স্বীকৃতি
পত্র , কাবিননামা লাগে, সই লাগে, সাক্ষী সাবুদ লাগে,
সে যে বড় বজ্রআঁটুনি, ফস্কা গেড়ো,সে যেমন তৈরি হয়
কাগজে কলমে তেমনি ভেঙেও দেয়া যায় মন চাইলেই,
কাগজের ভিত্তি থাকে বলেই ভিত্তিহীন হবার ভয় থাকে।


আমাদের এই অগ্রন্থিত বাঁধনে নেই কোন লিখিত কাবিন,
তাই কোন সুযোগ নেই কলমের খোঁচায় সম্পর্ক ভঙ্গের,
বিশ্বাসের ভিতে যে সম্পর্ক তা কি লিখিত পড়িত ভাবে
নাকচ করা যায় ? হৃদয়ের সাথে হৃদয়ের টানে যে সম্পর্ক
সে কি কভু চোখ রাঙিয়ে ভয় দেখিয়ে দমিয়ে রাখা যায় ?
মনে মন জুড়ে যে মিলন সে কি জোর করে ভাঙা যায় ?
নাইবা থাকলো বিশেষ কোন জাগতিক স্বীকৃতি, নাইবা
রইলো বিশেষ কোন নাম, বন্ধনহীন এই বন্ধনই বেধে
রাখুক আমাদের দুটি হৃদয়, নামহীন সম্পর্কই না হয়
হোক আমাদের মিলনগাথার অগ্রন্থিত গ্রন্থিহীন বন্ধন ।


বিদ্রঃ তিন পর্বে সমাপ্য, আজ তৃতীয় ও শেষ পর্ব প্রকাশিত হল । সামনে আসছে তিন পর্বে সমাপ্য ভিন্ন স্বাদের একটি কবিতা “ইচ্ছে বিলাস” । পড়ার অগ্রিম আমন্ত্রণ রইল । আশা করি ভালো লাগবে ।  


দৃষ্টি আকর্ষণঃ সাময়িক বিরতির পর আগামীকাল ফিরে আসছে “ফেসবুক আমি এবং একজন প্রিন্সেস আদিয়াতঃ নবম পর্ব” । নতুন এই পর্বে আলাপচারিতায় থাকছে একটু টুইস্ট, রবীন্দ্র জীবনী থেকে আলাপচারিতার আবহে দৃষ্টি সামান্য সময়ের জন্য ঘুরে চলে যাবে ভিন্ন একটি দিকে, উঠে আসবে কিছু পুরনো বিষয় নতুন আঙ্গিকে যেখানে থাকবে প্রচুর বিতর্কের সুযোগ, পক্ষে বিপক্ষে প্রচুর কথা থাকবে বলার, পরের পর্বে তা আবার ফিরে আসবে মুল ধারায় । সবাইকে পড়ার অগ্রিম আমন্ত্রণ রইল ।