কে কাটে আমার চেতনায় বিষাক্ত নীল আঁচর ?
কে হানে পেছন থেকে পিঠে উদ্দেশ্যের বিষ ছুরি ?
কে আমায় ছুড়ে মারে নর্দমার অহেতুক কাঁদা ?
কে করে বিনা সাবুদ, বিনা প্রমাণে আমায় দোষী ?  
কে দিতে চায় বিনা দোষে আমায় কঠিন সাজা ?
কে অর্ধ সত্য জেনে সন্দেহে করে আমার বিচার ?

আমি শুনেছিলেম, আমি জানতেম সভ্য সমাজে খুনি
আসামিরও থাকে উকিল, থাকে সমান সুযোগ আত্মপক্ষ
সমর্থনের, ন্যায্য বিচার পাবার, শত খুনি মুক্তি পায়
তো পাক, একটি নির্দোষও যেন না পায় সাজা,
বিচারের এ শাশ্বত বানী আজ খেতে না পেয়ে,
ঘুমাতে না পেরে ফুটপাথে বসে অসহায় কাঁদে
ছিন্নমূল পরিচয়হীন পথমানবের একই সমতলে,  
বড় অকাল এখন, বড় গহীন অন্ধকার চারদিকে,
বিনা বিচারে আজ কেঁদে ফেরে অসহায় মানবতা বোধ !
বিনা দোষে আজ কয়েদীর সাজা খাটে পরাজিত বিবেক ।
সত্য শোনার মত বিবেকবান কেউ কি নেই আজ
এই জনারণ্যে ? একি জনারণ্য, নাকি অভয়ারণ্য !  
তোমরা নিজেদের বিবেক বল, মানবতার ধারক ভাবো,
সৃজনের শিল্পী ভাবো, এই তোমাদের গভীরতা !
এই সভ্যতার নমুনা ! এই তোমাদের মানবিক বোধ !  
তোমরা কি জান কে কেন প্রথম আমার পিঠে হেনেছিল
বিষ ছুরি, হীন উদ্দেশ্যে আমায় জড়িয়েছিল সাজানো
নোংরা খেলায় ? কিসের প্রতিবাদ করে আমি, আমরা
তোমাদের চোখে হয়ে যাই খল ? তোমরা জানো না,
জানতে চাও না, তোমাদের জানতে হয় না, না না না,
হয়তো তোমাদের মানবতার বোধটাই আলাদা, হয়তো
মানবতা কোন সিলমোহর, প্রিয় কোন দলীয় ব্যানার ।
হয়তো আমিই মানুষ হতে পারিনি তোমাদের সংজ্ঞায় !
হয়তো আমি কখনো মানুষ হতেই চাইনি তোমাদের মত,
তাই কারো কাছেই আজ আর কিছু বলার নেই আমার ।


উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে, তিনিই মধ্যম যিনি
থাকেন তফাতে । শিখতে জানলে পতিতালয়েও আছে
অনেক কিছু শেখার। পুরুষ চরিত্রহীন হয়, নষ্ট হয়, ভ্রষ্ট  
হয় সেথায়, আবার এমন কিছু পুরুষও আছে যে, যারা
ওখান থেকেও কাউকে কাউকে ফিরিয়ে আনে স্বাভাবিক
জীবনে, নিজ চোখেই সে দেখেছি, আমার বিশ্বাসের কোন
অভাব নেই। তবুও মানুষ খুব শক্তিমান অসহায় জীব,আমি
মানুষ হয়েছি, হচ্ছি, হবার চেষ্টা করছি আমার মত করে ।  
কোন মানুষের কাছে আজ আর আমার নেই কোন ফরিয়াদ,
কোন মানুষের কাছে আজ আর আমি কোন বিচার চাই না ।
হে প্রভু, হে অসীম, হে দয়াময় সে ভার যে কেবল তোমার,
আমি অনেক বিষাক্ত দংশনের নীল বিষে আজ হয়েছি নীল,
শুধু এবার আমি নীলকণ্ঠ হবো। শুষে নেবো সব নীল বিষ ।  


রচনাকালঃ ০৩-১০-১৩  


বিদ্রঃ বন্ধুরা, আজ আমি সারাদিন বাইরে থাকবো তাই রাতের আগে আর নেটে বসা হবে না, ততক্ষণ পর্যন্ত বিদায় । রাতে ফিরে বন্ধুদের কবিতা পড়া ও কথা হবে । ভালো থেক  সবাই।