আমার কখনো কখনো ইচ্ছে পায় হতে আমার বৃদ্ধ
বাবার হাতের শেষ ভরসা প্রিয় সাদা ছড়ি, একদিন
যে প্রিয় বাবা সুতীব্র গহীন শীত রাতে বুকের কুসুম
ওমে জড়িয়ে রাখতো আমার ছোট শিশুতোষ শরীর,
ঠাণ্ডায় জমে হিম হয়ে আসা আমার ছোট ছোট কচি
হাত পা নিরাপদ আশ্রয় খুঁজে নিতো যে প্রিয় বাবার
শরীরের পরিচিত উষ্ণতায়,সে বাবার বার্ধক্যের শেষ
সম্বল সাদাছড়ি। আবার কখনো কখনো হতে ইচ্ছে
পায় আমার বৃদ্ধা মায়ের ক্ষয়ে যাওয়া চোখে নতুন
আলোর জ্যোতি, কালো ফ্রেমের ভারী কাঁচের চশমা,
আমার যে অনাহারী মা নিজের মুখের গ্রাস তার প্রিয়
সন্তানের মুখে দিয়ে ক্ষুধা নিবারণের সুখে হেসেছে।


আবার কখনো কখনো হতে ইচ্ছে পায় বোনের মুখের
মিঠেল হাঁসির ভেতর শুয়ে থাকা অনন্ত সুখের উৎস,
ইচ্ছে পায় হতে ছোট্ট ভাইয়ের শখের স্বপ্নঘুড়ি,বন্ধনের
সুতোয় বাঁধা রঙিন লেজের উড়াল, কাগজের সে ঘুড়ির
অসীম নীল আকাশের নীল ছুয়ে দেবার সুতীব্র বাসনা  ।


কখনো কখনো ইচ্ছে পায় হতে ছোট্ট বেলার খেলনা
কাগজের প্লেনের উড়ালিয়া সুখ,সে কাগজের প্লেনের
মত হাওয়ায় হাওয়ায় উদ্দ্যাম উড়ে উড়ে ভেসে যেতে,
কখনো কখনো ইচ্ছে পায় হতে রাস্তার ধারে জমে থাকা
বৃষ্টির জলে ভাসিয়ে দেয়া সে খেলনা কাগজের নৌকার
ভাসমান সুখ,নিঃশেষে ডুবে যাবে জেনেও যে কাঁদাজলে
ভেসেছিল দুরন্ত কৈশোরের মনোরঞ্জনের হেঁয়ালি সুখে ।


রচনাকালঃ ১৫-০৯-২০১৩


বিদ্রঃ এটি একটি চলমান কবিতা, আজ প্রথম পর্ব প্রকাশিত হল, সামনে আরও আসতে থাকবে। প্রথমে ভেবেছিলাম তিন পর্বে শেষ করবো, কিন্তু তিন পর্ব লেখা শেষে দেখলাম অনেক ইচ্ছে বাদ পরে গেছে তাই আপাতত এটি চলমান হিসেবেই থাকলো । পর্ব সংখ্যা নির্ভর করবে ইচ্ছের উপর । প্রথমে ধরাবাঁধা কিছু ইচ্ছে দিয়ে শুরু হল, পরে ইচ্ছেরা শিকল ছিঁড়বে, সীমানা ছাড়াবে । প্রতিনিয়ত কত নতুন নতুন ইচ্ছে মনে আসে । স্থান কাল ও পাত্রভেদে বদলে যায় ইচ্ছের বৈচিত্র্য । সামনে আসছে তিন পর্বে সমাপ্য একটি  রোম্যান্টিসিজম থেকে বাস্তবতায় উত্তরনমূলক লেখা “কবিতা লেখার মত মেয়ে” । পড়ার অগ্রিম আমন্ত্রণ রইল । আশা করি ভালো লাগবে ।


দৃষ্টি আকর্ষণঃ আগামী কাল আসছে গ্রাম বাংলার সাধারন ও খেটে খাওয়া মানুষের সংগ্রামী জীবন ভিত্তিক পাঁচ পর্বের লেখা "চাষার স্বপ্নঃ প্রথম পর্ব" । এই ধারার লেখা আমার এই প্রথম । পড়ার আমন্ত্রণ রইল ।