শত অভাবের ভেতর দিয়েও বাবা মায়ের
আপ্রাণ চেষ্টায় কঠিন দুনিয়ার কাঠিন্যের
সাথে এখনো পুরোপুরি পরিচিত না হওয়া
চাষার সহজ সরল ছোট ছেলেটি জন্মাবধি
কখনো নিজ পরিচিত গ্রামের বাইরে অন্য
কোথাও রাখেনি কোমল পা দুখানি, বাবা
মায়ের পরিচিত স্নেহের বলয়ের বাইরের
দুনিয়ার নিষ্ঠুরতার সাথে তার নেই সন্মুখ
পরিচয়, তার কচি কচি শিশুতোষ দু চোখ
মেলে সে কখনো দেখেনি তার নিজ গ্রামের
বাইরের পৃথিবীর বিপুলতা, কখনোই সে
দেখেনি এই সুবিশাল পৃথিবীর অন্য কোন
বিচিত্র মানুষ, কখনো দেখেনি সে জীবনের
অন্য কোন বিচিত্র নতুন রূপ, কখনো সে
দেখেনি আলো ঝলমলে কোন নতুন জগত ।
গ্রাম মায়ের চির নিরাপদ আঁচলের স্নেহমাখা  
আশ্রয়ে কেটেছে তার এই একরত্তি জীবন।
তার কাছে গোটা পৃথিবী মানে মায়ের মতন
আলো ছায়া দিয়ে ঘেরা এই প্রিয় সবুজ গ্রাম।


রচনাকালঃ ০৭-১০-১৩  


বিদ্রঃ আজ প্রকাশিত হল “স্বপ্ন চাষাদের জন্য নয়” কবিতার পঞ্চম পর্ব । প্রথমে ইচ্ছে ছিল এই লেখাটি পাঁচ পর্বে শেষ করার কিন্তু ঘটনার আবহ ও পরিপূর্ণতার স্বার্থে সেটা সম্ভব হল না এজন্য সবার কাছে আন্তরিক ভাবে ক্ষমা চেয়ে নিচ্ছি । গ্রাম বাংলার সব খেটে খাওয়া ফসলের কারিগর চাষি ও আপামর মেহনতি মানুষদের নিয়ে রচিত এই কবিতাটি আরও কয়েক পর্ব চলবে । ইচ্ছে বিলাসে সাময়িক বিরতি, সে স্থানে আসবে তিন পর্বের নতুন কবিতা স্ক্যালপেল । পড়ার আমন্ত্রণ রইল ।