ঈদ মোবারক, ঈদ মোবারক, ঈদ মোবারক,
সব মুসলিম ভাই ভাই, জানাই ঈদ মোবারক ।
ডেকেছে যে খুশীর বান, এসেছে ঈদ কুরবান,
এসেছে ফিরে ঈদ, গেয়ে যাই সাম্যের গান ।


স্বপ্নে দেখা দিয়ে এই দিনে মহান আল্লাহ পাক
পরীক্ষা স্বরূপ চাহিলেন তার হাবীব ইব্রাহীমের
(আঃ) কাছে সবচেয়ে প্রিয় দান, সে যে প্রিয়পুত্র
আদরের ধন ইসমাইলের(আঃ) জান কোরবান ।


মহান রাব্বুল আলামিনের আদেশ শিরোধার্য
জেনে ইব্রাহীম(আঃ) তৈরি হয়ে গেলেন দিতে
সেই কোরবান, প্রিয় পুত্রের জান কোরবান ।
চোখ বন্ধ করেই চালালেন ছুরি প্রিয় পুত্রের
গলায়, আল্লাহ পাকের নির্দেশে আসমানের
ফেরেশতারা ইসমাইলের (আঃ) বদলে রেখে
দিলেন এক দুম্বা, হয়ে গেলো কুরবান, হয়ে
গেলো ইব্রাহীমের(আঃ) এর পরীক্ষা সফল ।


সেই থেকে চালু হল ঈদ কোরবান, আল্লাহর
রাজী খুশীর তরে মুসলমান দেয় পশু কুরবান,
শুধু নয় আনন্দ আর খুশী,এ নয় কেবল মাংস
খাওয়ার, নয় কোন সামাজিক প্রতিযোগিতার,
এক অতুলনীয় ত্যাগের শিক্ষা যে এ ঈদ কুরবান,
আল্লাহর তরে হাজির মুসলমানেরজান ও মাল,
ভেতরের সব লোভ লালসার, হিংসা বিদ্বেষের
পশুরে দিতে হবে অকাতরে কোরবান, হতে
হলে আল্লহর এক প্রিয় বান্দা আদর্শ মুসলমান ।