এই সুযোগে চাষার রক্ত পানি করে ফলানো
স্বপ্নের সোনালী ধান খুব সস্তায় কিনে নেবে
রক্তচোষা লোভী মহাজন, মজুদ করে রেখে
বেচবে দাম বাড়লে, নিয়ে যাবে শহরের বড়
বাজারে, বেচবে অনেক বেশী দামে, আরও
ফুলে ফেঁপে উঠবে মহাজনের টাকার পাহাড়,
চাষার চাষের খরচ উঠে আসাই হয়তো কঠিন
হবে, ধারে কেনা বীজের টাকা, সারের টাকা,
সেঁচের পানির টাকা শোধ করা অনেক কঠিন
হয়ে যাবে, তার, তাদের রক্ত পানি করা কষ্টের
সোনালী ফসল এভাবেই বারবার সস্তায় কিনে
নিয়ে বেশী দামে বেচে, বেচবে এই মহাজন,
মহাজনরা ধনী থেকে ফুলে ফেঁপে আরও ধনী
হয়ে ওঠে, উঠবে, গরিব চাষা চুপসে হয়ে যায়
গরিব থেকে আরও গরিব,বেঁচে থাকার তাগিদে
হয়তো আপোষ করতে হয়, হবে ছোট জীবনের
অনেক রঙিন স্বপ্নের সাথে, হয়তো বেঁচে দিতেও
হতে পারে শেষ সম্বল পৈতৃক ফসলের প্রিয় জমি,
বাবার স্মৃতি, দাদার স্মৃতি, আরও কত আগের
তার সঠিক হিসেবও যে নেই, হয়ে যেতে হতে
পারে ভূমিহীন পেটে ভাতের দিন মজুর,সে যদি
নাও হয় তবুও হয়তো চাষার স্বপ্ন থেকে যাবে চির
অধরাই, হয়তো চাষার স্বপ্ন স্বপ্নই থেকে যাবে ।


রচনাকালঃ ০৭-১০-১৩  


বিদ্রঃ আজ প্রকাশিত হল “স্বপ্ন চাষাদের জন্য নয়” কবিতার নবম পর্ব । প্রথমে ইচ্ছে ছিল এই লেখাটি পাঁচ পর্বে শেষ করার কিন্তু ঘটনার আবহ ও পরিপূর্ণতার স্বার্থে সেটা সম্ভব হল না এজন্য সবার কাছে আন্তরিক ভাবে ক্ষমা চেয়ে নিচ্ছি । উৎসর্গ গ্রাম বাংলার সব খেটে খাওয়া ফসলের কারিগর চাষি ও আপামর মেহনতি মানুষদের ।