গৃহবাসী দৈনন্দিন কান্নার উড়াল শরীর থেকে ঈষৎ অনৈচ্ছিক
লাল তরল শুষে নিলে রাত্রির গোপন পানপাত্র নিঃশেষে
ভরে যায় অবৈধ মৃত্যুর মত কমনীয় মদিরতায়,
অহেতুক ভালোবাসা নামক নাগরিক ছিনিমিনি খেলা
শেষে গাঙ হরিণ রাত্রির ক্ষুধিত আঙিনায় পরে থাকে
অবৈধ সঙ্গমের একঘেয়ে কোমল ক্লান্তিকর নির্বুদ্ধিতা ।


অবিরত ঘুমহীন বিষাদের চোরা রাজপথ ধরে ঝাড়বাতির
আলোহীন নেহায়েত গন্ড গ্রামে আজন্ম নির্বাসনদণ্ড পায়
নিঃস্বার্থ ভালোবাসা নামক বেহিসাবি মানবিক বিকার,
হৃদয় বেদনাহীন যান্ত্রিক নগরময় কেবলই পরে থাকে
অগণিত মৃত ক্যাসিও ক্যালকুলেটরের শ্বাপদ শরীর ।
কপর্দকহীন মিথ্যে সুখের অশ্লীল দানাদার গুড়োয়
কম্প্রোটনিক হৃদয়ের পুরনো সব দূষিত ক্ষত ঝালাই করে
দিগন্তের সবটুকু মরিচিকা নিঃশেষে গিলে খেয়ে
জীবিকার প্রয়োজনে অশ্রুহীন জীবনের মুলস্রোতে ফিরে
আসে নির্বিকার ভালো থাকার পুরনো সেই কর্পোরেট অসুখ।


রচনাকালঃ ২১-১০-১৩ ইং