বন্ধু, তোমার প্রদর্শিত হাসির জমিনে জড়সড় শুয়ে থাকা
দৃশ্যমান উচ্ছ্বাস কেন আমায় অকাতর স্পর্শ করে না ?  
সে কেন আমার চিত্তকে সূর্যের মত আলোকিত করে না ?
সে কেন আমাকে বর্ষণের অমেয় ধারায় প্লাবিত করে না ?
সে মেকি হাসি কেন আমায় চুপিসারে ভিন্নতর গল্প বলে ?
সে হাসির মেঘ কেন হৃদয়বৃত্তে কেবলই কান্নার সুরে ঝরে ?
সে হাসির লয় কেন মানসচিত্তে হাহাকার হয়ে বেজে ওঠে ?
সে অশ্রুশুন্য অহেতুক প্রকটিত হাসি কেন আমায় শোনায়
কাউকে বলতে না পারা গোপন দুঃখের ব্যক্তিগত উপাখ্যান,
এ হাসির ছল কি অন্তরের গোপন অন্তহীন দুঃখ অনায়াস
লুকানোর, দুঃসহ কষ্ট ঢেকে রাখার কোন অভেদ্য ঢাল ?


বন্ধু, তোমার চোখের স্বপ্নহীন আপাত আলোকমালার নির্দয়
প্রদর্শন কেন সমূলে আমার হৃদয়ভূমি লুট করতে পারে না
বরাবরের মত, কেন আমার নিজস্ব চেতনার অন্ধকার দুঃখকে
জোস্ন্যালোকিত স্বপ্ন রাতের মায়ার মোহময় বাঁধনে বাধে না ?
তোমার চোখের ঐ খুশীর অনাবশ্যক আলো কেন আমার বুকে
কেবলই বিষণ্ণতার নীরব কান্না হয়ে দহনের সুরে বেজে যায় ?
তোমার নিরন্তর ভালো থাকার ছল কেন আমার আত্ম চেতনার
গহীনে কেবলই জাগায় একবুক কান্নাভেজা শূন্যতার অনুভূতি ?
তোমার উজ্জল চোখ কি কোন গোপন ক্ষতের গহন জ্বালামুখ ?


বন্ধু, তোমার ঢলঢলে সুখের অহেতুক বাড়ন্ত প্রদর্শন কেন
ভিন্ন ইতিহাস হয়ে মুদ্রিত হয় আমার মস্তিস্কের ছাপাখানায়,  
আভিজাত্যের বাহ্যিক লোক দেখানো বাড়াবাড়ি জৌলুস কেন
তোমার নিজ সত্ত্বাকে সহজাত দীপ্তিময় করে না, এ সুখের
মিথ্যে খেলা কি কোন গোপন কান্না লুকানোর দুর্ভেদ্য কবচ ?