আমার কৈশোরের রঙিন স্বপ্নময় কল্পরাজ্যে তুমি
ছিলে উর্বশী রাজকন্যা, তোমার অবাধ প্রবাহ ছিল
আমার নীল শিরায় শিরায়, হৃদয়ের অলিন্দ থেকে
নিলয় ছিল কেবলই তুমিময়, আমার গোপনতম সুখ
মানেই ছিল তোমার কোমল উপস্থিতি, তুমি রাতের
আঁধার জানালায় রূপসী চাঁদ হয়ে জেগে রইলে নরম
জ্যোৎস্নায় ভরে যেত আমার সাদাকালো আকাশ,
তুমি জুড়ে ছিলে আমার সারাদিন,একাকী মৌন প্রহর,
তোমার লাজুক হাসির আঙিনায় আমার জন্য অগাধ
প্রশ্রয় ছিল জমা, জলতরঙ্গ ছিল তোমার চলনে বলনে ।
নিজস্ব আলোয় ভাস্বর তোমার ঐ দ্যুতিময় কাজল
হরিণ চোখের তাঁরায় ছিল আমিময় নীল মেঘবিদ্যুৎ ।


আমাদের আড় চোখের তির্যক চোখাচোখির তীব্র দহনে
জ্বলে উঠত অদৃশ্য সুখের সাদা সাদা অনন্ত ফল্গুধারা,  
তোমার মেঘলা এলোচুলের নরম শরীর ছুঁয়ে ছুঁয়ে অবিরাম
খেলে যেতো আমার উন্মনা উড়াল সুখের খেয়ালী বাতাস ।
তুমি নীল হয়ে ঘিরে ছিলে আমার পুরোটা একলা আকাশ,
তুমি সুখ হয়ে ছুঁয়ে দিলে সব কষ্টেরা হয়ে যেত অর্থহীন,
তুমি জুড়ে ছিলে আমার তুমিময় পুরোটা স্বপ্নিল অতীত  ।


আমার চোখের সামনে দিয়েই সেই তুমি অমল কিশোরী
থেকে স্বপ্নডানার তরুণী হলে, মেয়েগন্ধী তরুণী থেকে
মন কেমন করা যুবতী, যুবতী থেকে নারী, পরিপূর্ণ নারী ।


রচনাকালঃ ২১ -০৪ – ২০১৩


বিদ্রঃ দুই পর্বে সমাপ্য, আজ প্রথম পর্ব প্রকাশিত হল, সামনে আসবে দ্বিতীয় ও শেষ পর্ব। আগামীতে আসছে কবিতা আসর ও কবি বন্ধুদের নিয়ে লেখা দুই পর্বের কবিতা “কবিতা আসর” । বাংলা কবিতা আসর ও আসরের বন্ধুদের নিয়ে একটি কবিতা লেখার ইচ্ছে আগেই ছিল। ভেবেছিলাম এটি হবে আমার ১০১ তম কবিতা, কিন্তু ব্যস্ততা ও সময়ের অভাবে সে আর হয়ে ওঠেনি, আজ অনেকটা জোর করেই সময় বের করে সেটা লিখে ফেললাম। এটি আমার ছান্দিক কবিতা লেখারও একটি অনন্য প্রয়াস। সবাইকে পড়ার আমন্ত্রন রইল।