- ভালো কি বলছেন, এদের বেশীরভাগই তো আসলে
পলুটেড ক্যারেক্টার, ছাত্র জীবন থেকেই এরা নানাবিধ
অপকর্মের সাথে জড়িত । বয়সে এরা যত বড় হতে
থাকে এদের কুকর্মের পরিসর তত বিস্তৃত হতে থাকে ।


- পড়ালেখায় ব্যাকবেঞ্চার আর সন্ত্রাস ও দুর্নীতিতে
ফ্রন্ট লাইনার, এই যাদের ব্যাকগ্রাউন্ড এরাই দিচ্ছে
আমাদের দেশের নেতৃত্ব, তাহলে আপনিই বুঝুন কোন
তিমিরে আমরা আছি, কি আমাদের জাতীয় ভবিষ্যৎ !


- এই বিষয়ে একটি  পুরনো শ্লেষাত্মক কৌতুক মনে
পড়ে গেল, আপনিও হয়তো শুনে থাকতে পারেন তবু
মনে করানোর জন্য আরেক বার বলি, এক বাবা তার
ছেলেকে বলছে, বাবা ভালো মন দিয়ে করে পড়াশোনা
কর, পড়াশোনায় ভালো না করতে পারলে জীবনে বড়
হতে পারবি না, তখন ছেলে বাবাকে বলছে, আচ্ছা বাবা,
পড়ালেখা করে বড় হওয়া বলতে কি তুমি আসলে ডাক্তার
বা ইঞ্জিনিয়ার হবার কথা বলছ ? ছেলের কথায় খুশী হয়ে
উত্তরে বাবা ছেলেকে বললেন, “এই তো তুই বুঝে গেছিস,
এবার একটু পড়ায় মন দে বাবা, আমি জীবনে ঠিকমত
পড়াশোনা করতে পারি নাই, সাধারন লাইনে পড়াশোনা
করেছি, জীবনে অনেক স্বপ্ন ছিল, তার কিছুই তো আমি
পুরোপুরি পূর্ণ করতে পারিনি, এই মধ্যবিত্ত কেরানীর জীবন
নিয়ে এখন ধুকতে হচ্ছে, তোদের মধ্য দিয়ে পূর্ণ করতে
চাই আমার যত অপূর্ণ সাধ,  তোদেরকে তাই একটি সুন্দর
ভবিষ্যৎ গড়ে দিয়ে যাতে চাই ।


বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের দ্বাবিংশ পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার লেখায় । সবাইকে পড়া ও কেমন লাগলো এই প্রয়াস তা জানানোর আহ্বান রইল ।