- হ্যা, হ্যা, আমিও কোথায় যেন শুনেছিলাম এটি, ছেলে
তখন বাবাকে বলছে, দেখ বাবা, যেসব ছাত্র পড়াশোনায়
সবচেয়ে ভালো অর্থাৎ  যারা রাতদিন গাধার মত খেটে
পড়াশোনা করে ভালো রেজাল্ট করে ডাক্তার, ইঞ্জিনিয়ার
হয় তাদের কারা চালায় জানো, বাবা জানতে চাইলেন,
তুই বোকার মত এইসব আবোল তাবোল কি বলছিস,
তাদের আবার কারা চালাবে ? তারা তো  দেশের প্রথম
শ্রেণীর নাগরিক,তারাই তো দেশ চালায়, ছেলে তখন তার
বাবাকে বলছে, বর্তমান দিন দুনিয়ার খোঁজ খবর তুমি দেখি
কিছুই জানোনা, তাদের আসলে চালায় যারা তাদের থেকে
পড়াশোনায় একটু খারাপ, অর্থাৎ যারা সিএ বা এম বি এ করে ।


- বাবা, তখন অবাক হয়ে বললেন, কিভাবে ? ছেলে উত্তরে
বলল, দুনিয়া ঘোরে টাকার পেছনে, আর সেই টাকার নিয়ন্ত্রণ
কাদের হাতে ? সি এ, এম বি এ দের হাতে, তাহলে ডাক্তার
ইঞ্জিনিয়ারদের, কারা চালাচ্ছে ? সি এ এম বি এ রা, এখানেই
কিন্তু শেষ নয়, বাবা আবার অবাক হয়ে বললেন, তার মানে ?
ছেলে উত্তরে বলল, তাহলে এখন প্রশ্ন হল, এই সি এ, এম বি এ
দের কারা চালাচ্ছে ? এদের চালাচ্ছে যারা লেখাপড়ায় এদের
থেকেও খারাপ, বাবা আবার জানতে চাইলেন তারা আবার কারা ?
তারা হল অস্ত্রবাজ সন্ত্রাসী, এরা অস্ত্র ও পেশী শক্তির জোরে চালাচ্ছে
সি এ ও এম বি এ দের ।  


বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের ত্রয়বিংশ পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার লেখায় । সবাইকে পড়া ও কেমন লাগলো এই প্রয়াস তা জানানোর আহ্বান রইল ।