- আরে না না, এদের তো আবার চোরের মায়ের বড় গলা,
সততা ও নীতির কোন বোধই নেই এদের ভেতর, এরা
ভাবে ভদ্র, সৎ ও নীতিবান লোকগুলোই আসলে বোকা
গাধা, নাহলে মালপানি কামানোর এতো সহজ সরল পথ
থাকতে কেউ বোকার মত খেটে মরে । এদের পেটের
ভাতের চাহিদা যখন মিটে যায় তখন তৈরি হয় চোখের
ক্ষুধা, মনের ক্ষুধা, শরীরের ক্ষুধা, আর ক্ষমতা ও অর্থ
যখন বগল দাবা হয়েই আছে, নীতি ও চরিত্রের কোন
বালাই যখন নেই, এমন কোন নীচ ও নোংরা কাজ নেই
যা এরা স্বার্থের জন্য করতে পারে না । তাই এরা খুব
বিপদজনক চরিত্র ।


- তবে দেশের ক্ষমতার নির্দিষ্ট সময় পরপর তো রদ বদল
হয় তাই এই পেশার বড় একটি সমস্যা ক্ষমতার বাইরে
থাকলে হামলা ও মামলার শিকার হতে হয় । এটি অনেকটা
কুকুরে কুকুরে কামড়াকামড়ি করার মত ব্যাপার ।


-কি যে বলেন কুকুর তো প্রকৃতিতেই কুকুর, তার যা
স্বভাব তা সহজাত, কোন ভন্ডামি নেই, এদের কুকুরের
সাথে তুলনা করে কুকুরকে কেন অপমান করছেন ।


-তা যা বলেছেন, পশু পাখিদের ভেতর কোন ভণ্ডামি,
ভান বা চালবাজি নেই, তাদের চরিত্র ও প্রকৃতি সহজাত,
সুনির্দিষ্ট, যত সমস্যা কেবল মানুষের ভেতর, সৃষ্টির সেরার
তকমা নিয়ে জন্মানো এরকম কিছু কিছু মানুষ নিজের কাজের
কারনে এতো নিচে নেমে যায় যে তখন মানুষ হিসেবে বড়
লজ্জা পায়, এসব দেখে নিজেদের মানুষ ভাবতে বড় লজ্জা পায় ।  
      
বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের পঞ্চর্বিংশ পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার লেখায় । সবাইকে পড়া ও কেমন লাগলো এই প্রয়াস তা জানানোর আহ্বান রইল ।