- ওদের রাজনীতিতে কিছুটা হলেও যোগ্যতা, দেশপ্রেম মূল্যবোধের
সম্পৃক্ততা আছে, ওখানে কিছু যোগ্য ও নীতিবান মানুষেরাও সেচ্ছায়
রাজনীতিতে সম্পৃক্ত হয়, আমাদের দেশের মত প্রায় সব টাউট এবং
বাটপার ধরনের লোকগুলো গিয়ে রাজনীতির নামে ব্যবসা ফেদে বসে
না, জনসেবার নাম ভাঙিয়ে ফাঁদ পেতে মানুষ শিকার করতে বসে না ।


- এটিই সমকালীন বৃহত্তর বাস্তবতা, দেশপ্রেমের কথাই যখন
আসল, তখন আরও কিছু ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করতে চাই ।
ব্যাখার প্রয়োজনে একটু পেছনে ফিরে যাই, উপনিবেশের যুগে
মহারানী ভিক্টোরিয়ার শাসনাধীন ব্রিটিশ সাম্রাজ্যে নাকি সূর্য  
কখনো অস্ত যেত না, মানে দখল ও উপনিবেশ স্থাপনের
মাধ্যমে সমগ্র পৃথিবীর দুই গোলার্ধ জুড়ে ব্রিটিশরা এতো
বড় সাম্রাজ্য তারা কায়েম করেছিল যে পৃথিবীর আহ্নিক
গতির কারনে তাদের রাজ্যের একস্থানে সূর্য অস্ত গিয়ে রাত
নেমে এলেও অন্য পাশে ঠিকই দিন থাকতো । অনেকের
মনেই তাই প্রশ্ন জাগে এতো বড় সাম্রাজ্য আসলে ব্রিটিশরা
কিভাবে কায়েম করেছিল ?


- সেটা তো ইতিহাসের এক বহুল আলোচিত, সমালোচিত,
খ্যাত ও কুখ্যাত Divide and  Rule Policy, তবে খুবই
কার্যকর এক নীতি ছিল এই Divide and  Rule Policy,
দেশের ক্ষমতাসীন ও বিরোধীদের ভেতর বাঁধিয়ে দিয়ে তৃতীয়
কোন বহিঃ শত্রুর সে সুযোগের ফায়দা নিয়ে দেশের ক্ষমতা
কুক্ষিগত করা ।  


বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের সপ্তর্বিংশ পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার লেখায় । কবিতা দিয়েই  মূলত আমার লেখালেখির শুরু হলেও এখন কবিতার গণ্ডি ছাড়িয়ে অন্য ঘরানার কিছু লেখালেখি শুরু করেছি, বাংলা কবিতা যেহেতু কবিতার আসর তাই এখানে আমার লিডিং ভাবনা থাকবে কবিতা নিয়েই তবে সামনে মাঝে মাঝে কবিতার বাইরেও কিছু লেখা দেব। এই ধারার প্রথম ধারাবাহিক লেখা হিসেবে কাল থেকে আসবে ধারাবাহিক রসগল্প “সাপে বর – ছাতা কাহিনী” । অগ্রিম আমন্ত্রণ রইল পড়ার ।  সবাইকে আন্তরিক ধন্যবাদ ও ভালোবাসা ।