প্রিয়তা, ভেঙে যাওয়া স্বপ্নের আকুলতায়
আকণ্ঠ নিমজ্জিত ব্যক্তিগত আঁধারবৃত্তের
অসম গ্রহনে এই আমি বহুদিন ভালো নেই,
আমার তুমিময় পালতোলা সুখ ভাবনাগুলো
ফিরে আসার কোন প্রতিশ্রুতি না রেখেই
ক্রমাগত ভেসে ভেসে চলে যায় ভাঁটির টানে,
মনের এতো কাছাকাছি তোমার বসবাস
তবু তুমি কেবলই রয়ে যাও আমার নিজস্ব
আকাশ সীমার বাইরে আলোক বর্ষের যোজন
যোজন দূরত্বে দাঁড়ানো সুদুরের সুদুরতমা ।


প্রিয়তা, স্বেচ্ছা মৃত্যুর ঐকান্তিক দায় মেনে
নিয়ে পেছনে ফেলে আসা পুরনো পথের
প্রিয় পরিচিত বাঁকে  মানুষের অনুদার ভীরে,
চির পরিচিত আকাশের নীল সামিয়ানায়,
আমি নিরন্তর বসে থাকি তোমার পথ চেয়ে,
তুমি আর ফিরবেনা জেনেও আজও আমি
নির্নিমেষ বসে থাকি তোমার ফিরে আসার
বুকভাঙা সুখ কল্পনায়,পরিণতির অনিবার্য
কষ্ট জেনেও আমি স্বপ্ন দেখি, দেখে যাই ।
  
প্রিয়তা, একদিন এ পথেই গিয়েছিলে তুমি
একবারও পিছু না ফিরেই তুমি দৃষ্টিপথ
ঝাপসা করা কান্নার মত ঝরে পড়েছিলে,  
কিছু না বলেই সেদিন তুমি চলে গিয়েছেলে
পিছুটানের মায়া শৃঙ্খল অনায়াস অবহেলে,
তুমি চলে গিয়েছিলে সব স্মৃতি মুছে দিয়ে,    
সব জেনেও নিরুপায় আমি রই পরিনতিহীন    
অপারগ ভালোবাসায় অমোঘ নিয়তির মত আমি
আজন্ম প্রতীক্ষায় রই তুমি ফিরে আসবে বলে,
সে ফেরা হয়তো আর হবে না এ নশ্বর জীবনে,
তবু তুমি ফিরবে জানি অন্য কোন অচেনা ভুবনে,
তবু তুমি ফিরে আসবে নতুন কোন অদেখা জীবনে,
তোমাকে ফিরতেই হবে আমার ভালোবাসার কাছে ।


বিদ্রঃ এই প্রিয়তা আসলে একক কোন মুখ নয়, এই সিরিজের কবিতাগুলো একটির সাথে আরেকটি মিলবে না । পর্ব সংখ্যাও অনির্ধারিত ।