- আলোচিত, সমালোচিত, খ্যাত বা কুখ্যাত যাই বলেন না
কেন, খুবই কাজের একটি জিনিস ছিল ব্রিটিশদের Divide
And Rule Policy, Divide and Rule Policy ব্যবহার
করে সেসময় ব্রিটিশরা পৃথিবীজোড়া সাম্রাজ্য ও উপনিবেশ
কায়েম করেছিল যার ভেতর আমাদের ভারতবর্ষও ছিল, ইষ্ট
ইন্ডিয়া কোম্পানি গঠন করে তারা ব্যবসার নাম করে এখানে
ঢুকে দেশের রাষ্ট্র ক্ষমতা দখল করে দুইশ বছরেরও বেশী
সময় জুড়ে আমাদের এই ভারতবর্ষ শোষণ ও শাসন করেছে,
ভারতবর্ষের সব রস, রুপ ও যৌবন  চুষে চুষে খেয়ে তারা
এই উপমহাদেশকে ছোবড়া বানিয়ে রেখে গেছে, তাইতো
সেইসব দোর্দণ্ড প্রতাপ সুলতান ও মোগল বাদশাহদের সেই
ঐতিহ্যবাহী সমৃদ্ধ ভারতবর্ষের আজ এই জরাজীর্ণ বেহাল
দশা, এই পলিসি ছাড়া আরও কিছু কিছু নেতিবাচক কারনে
কোন কোন অঞ্চলে ব্রিটিশ শব্দটি খারাপ অর্থে গালি হিসেবেও
ব্যবহার হতে দেখা যায় । অনেক চালবাজ লোককে দেখবেন
অন্যরা গালি হিসেবে ব্রিটিশ বলে সম্বোধন করছে ।


- খুবই খাটি কথা বলেছেন, ব্রিটিশরাই আমাদের সোনার
দেশকে লুণ্ঠন করে বিরানভূমি বানিয়েছে, তারা আমাদের
ভারতবর্ষকে, আমাদের দেশ  মাতাকে গনধর্ষণ করেছে,
তারা আমাদের ভাগ্যহরণ করেছে, তারা আমাদের দুর্লভ
কোহিনূর মনি চুরি করে নিয়ে গিয়ে নির্লজ্জের মত নিজেদের
যাদুঘরে সাজিয়ে রেখেছে ।  


বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের অষ্টর্বিংশ পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার লেখায় । সবাইকে আন্তরিক ধন্যবাদ ও ভালোবাসা ।