- হ্যা, আর পশ্চিম বঙ্গের বাংলা ভাষা ভাষী বাঙ্গালী, হিন্দি,
তামিল, উড়িষ্যা, তেলেগু এরকম আরও কতগুলো ভিন্ন
ভাষাভাষী, ভিন্ন ধর্ম ও ভিন্ন জাতীর লোক নিয়ে তৈরি হয়
স্বাধীন দেশ ভারত ।  


- আর এখানেই আমার বক্তব্য নিহিত, এই দেশভাগের
পেছনে Divide and Rule Policy মাষ্টার ব্রিটিশদের সুপ্ত
অভিপ্রায় ছিল পূর্ববঙ্গ তথা বাংলাদেশ ও পাকিস্থান নিজেদের
ভেতর হানাহানি ও বিবাদ করে নিজেদের ভেঙে টুকরো টুকরো
করে ফেলবে,তাহলে তারা এই হানাহানিতে জাতি হিসেবে
যেমন ক্ষতিগ্রস্থ হবে তেমনি একতার অভাবে আন্তর্জাতিকভাবে
ভাবে অগ্রসর হতে পারবে না ।


- বাঙ্গালীদের ক্ষেত্রে তাদের এই ধারণা অক্ষরে অক্ষরে সত্যি
প্রমানিত হয়েছে, ১৯৪৭ সালে দেশভাগের পর ১৯৫২ সালে
ভাষা আন্দোলন এবং ১৯৭১ সালে পাকিস্থান ভেঙে গিয়ে
স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশের জন্ম ।


-ব্রিটিশদের আরেকটি ধারণা ছিল বাংলাদেশ ও পাকিস্থানের
মত অনেকগুলো প্রদেশ, ভাষা, ধর্ম ও জাতি গঠিত ভারতও
জাতিগত, ধর্ম ও ভাষাগত দ্বন্দ্বে ভেঙে টুকরো টুকরো হয়ে যাবে,
কিন্তু এইবেলা সচেতন ও দেশপ্রেমিক ভারতীয়দের দেশপ্রেমের
কাছে হেরে যায় ব্রিটিশদের Divide and Rule Policy.


বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের ত্রিশতম পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার লেখায় । সবাইকে আন্তরিক ধন্যবাদ ও ভালোবাসা ।