তোমার ভাবনার খেয়াঘাটে এ আমার নিছক বিরহ বিলাস,
তোমার আয়েশের চৌকাঠে এ আমার স্বরচিত বিষাদ সিন্ধু,  
তোমার বর্ণীল ক্যানভাসে আঁকা জীবন বড় আলো ঝলমলে,
তুমি গোধূলির অস্তলাল সূর্যের লালিমায় খোঁজো দৃশ্যমান সুখ,
আমার অব্যাক্ত অনুভবে এ কেবলই ঘনায়মান রাত্রির  পূর্বাভাস,
তুমি মেতে উঠ বসন্ত বরনে, আমার ভাবনায়  বসন্ত বড় ক্ষণস্থায়ী,
বসন্ত রুপযৌবনের পশরা সাজিয়ে আমাকে মুগ্ধ করতে পারে না
আমি বারবার শুধু শীতকেই বেছে নেই নিদারুণ পক্ষপাতিত্বে,
শীতকে আমি তার শীতল নিজস্বতায় জানি বলেই আমি শীতের
সমস্ত শীতলতা ঢেকে দিতে  পারি হৃদয়ের অনাবিল উষ্ণতায় ।


আমার জীবন কাহিনীতে তোমরা ছিলে শুধু আলোর সাথী,
হাসির সারথী, আনন্দের ভাগীদার, কালাবর্তে নিদান কালের  
আগমনে তোমরা ছুটলে নতুন কোন আলোক বর্তিকার সন্ধানে
সব ভুলে তোমরা চাইলে নবীণ কোন উল্লাসে মাতোয়ারা হতে,
যারা শুধু  আলোর মোহে ছোটে, সুদিনের অংশীদার হতে চায়
তারা  কখনো জানে না সুখ আর সচ্ছলতা আসলে এক নয় ।


আমি যখন স্বেচ্ছা নির্বাসনের  প্রথাবিরুদ্ধ পথকেই বেছে নেই জীবন
উপভোগ করব বলে তখন বড় অবাক চোখে তারা আমাকে দেখে,
হৃদয়ের থেকে যখন আমি বলি ভালোবাসা মানে তোমায় না পাওয়া
কিম্বা তোমায় ভালোবেসে যাব চিরদিন কিন্তু কোনদিন তোমার হবো না,
তখন হেঁয়ালিময় ভ্রূকুটিতে আমাকে ঘায়েল করতে চায় জৈবিক লালসা,    
ভোগবাদ  আমার আলো অন্ধকারের ভালোবাসা কখনো বুঝতে পারেনা ,
সে আমাকে জর্জরিত করে বড়ো অশ্লীল, অবান্তর ও রুচিহীন প্রশ্নবানে ।
তার এই দৈন্য আমি মেনে নেই সহজাত অবজ্ঞায়, সে বড়ো স্বল্পপ্রাণ ,
সে বড়ো বেশী লোভী,  সে জানে না কষ্টের দহনে হৃদয় পুড়ে খাঁটি হয়,
কঠিন লোহা ঝালাইয়ের মত কষ্টের আগুনে পুড়ে জোড়া লাগে হৃদয়,
ভোগবাদী ভাবনা  তাই কখনো পায়না সত্যিকার ভালোবাসার পূর্ণতা
সে তো জানে না সত্যিকার ভালোবাসা আসে কষ্টের হাত ধরে  ।