ভালোলাগা মানবিক রামধনুর সব আবেগী রং শুষে
নিয়ে বর্ণহীন বাস্তবের অবিরত ঘাত প্রতিঘাতে সময়ের
শীতল হাত ধরে শেষ পরিণতির পথে হেটে চলে জীবন,      
জন্ম দিয়ে শুরু এই ক্রমিক যাত্রায় বিশ্বাসের সমান্তরাল
পথে অবিচল হেটে চলা জীবনে শত আঁধারের মাঝেও
শেষনিঃশ্বাস পর্যন্ত বেঁচে থাকে মানুষের অনন্ত আশাবাদ,
একদিন সব ভালো হবে, শেষ পর্যন্ত চূড়ান্ত বিজয় হবে
সত্য ও সুন্দরের, যা অশুভ, যা মিথ্যা, যা খল তা হেরে
যাবে পরাজয়ের নির্মম পরিণতিতে, অন্ধকার সময়েও
আলোকিত বিশ্বাস বুকে নিয়ে আশাবাদী মানুষ হেরে
যেতে পারে কিন্তু সে কোন আঘাতে ভেঙ্গে যায় না,
বিপ্রতীপ বাস্তবতায়ও তার ভেতরে মহীরুহের ভ্রূণ
হয়ে বাড়তে থাকে অনন্ত আশাবাদের দীপশিখা,  
বরফের শীতল হিমবাহে, অগ্নিঝরা তপ্ত মরুতে,
দুর্গম ঝঞ্জাক্ষুব্ধ সাগরেও বেঁচে থাকে আশাবাদ,
ব্যক্তি মানুষের মৃত্যুর পর তার স্বপ্ন সঞ্চারিত হয়
উত্তরপুরুষের ভেতর দিয়ে, একক মানুষ মৃত্যুর
ভেতর দিয়ে শেষ পরিণতির মুখোমুখি হয় কিন্তু
বেঁচে থাকে মানব জাতি, বেঁচে থাকে আশাবাদ,  
পক্ষান্তরে সাময়িক ক্ষুদ্র পরাজয়ে যে মানুষ ভেতরে
ভেতরে ভেঙ্গে যায়, সে মানুষ সত্যি সত্যি হেরে যায়,  
ভেঙ্গে যাওয়া মানুষ তাই মৃত আত্মার পরজিত মানুষ,
সাময়িক হার থেকে, ক্ষণিকের পরাজয় থেকে শিক্ষা
নিয়েই তৈরি হয় আশাবাদী বৃহত্তর বিজয়ের ভিত্তিভূমি।