আমরা মানুষ, আধুনিক সভ্যতার কান্ডারী ,
আমরা সবুজ প্রকৃতির মত গ্রাম্য নই,
যে প্রাইভেসিহীন গ্রাম্য সবুজ যত্রতত্র
ছড়িয়ে ছিটিয়ে থাকে সারা পৃথিবীময় ।


আমরা মানুষ, উন্নত জীবকুল শ্রেষ্ঠ,
বনের পশু পাখিদের মত অসভ্য নই,
যে বন্য পশুপাখির জন্ম মৃত্যু ও বংশ
বৃদ্ধি ছাড়া আর কোন বৃহত্তর বোধ নেই ।


আমার কাঁটাতারের বেড়া লাগে ভাইয়ের
সাথে ভাইয়ের মমতা ও সম্পর্কের ভাগাভাগি
করে সভ্যতার উৎকর্ষের প্রমাণ দিতে,
বন্য পশু হলে এই বিভেদ লাগতো না,
অসভ্য পশু হলে মাঝে মাঝে ফেলানিদের
লাশ ঝুলিয়ে দিয়ে নিজেদের সভ্যতার মাপ ও
কাঁটাতারের সাফল্য প্রমাণ করতে হতো না,
আধুনিক এ সময়ে সবুজ গ্রাম্য প্রকৃতির মত,
অসভ্য পশুপাখিদের মত বড় বেমানান আমি,
আমি বড় বিভক্ত হয়ে যাই যখন নিজের পরিচয়
দিতে"বাঙ্গালী" না বলে বলতে হয় "বাংলাদেশী"  ।