- Divide and Rule Policy নামের ব্রিটিশদের এই
সুদূরপ্রসারী  কুট পরিকল্পনা সচেতন এবং দেশপ্রেমিক
ভারতীয়রা ঠিকই বুঝতে পারে, তারা বুঝতে পারে জাতী
হিসেবে Indian পরিচয়ে তারা আন্তর্জাতিক অঙ্গনে যতটা
এগোতে পারবে বিচ্ছিন্ন হয়ে ভগ্ন পরিচয়ে বাঙ্গালী, তামিল
বা তেলেগু ইত্যাদি পরিচয়ে তা তারা কোন দিনই পারবে
না তাই তাদের নিজেদের ভেতর বিদ্যমান সমস্ত অভ্যন্তরীণ
জাতী, ভাষা এবং ধর্মগত বিরোধ, ভেদাভেদ ও দ্বন্দ্ব তারা  
চেপে রেখে সচেতনভাবে দেশ বিভক্তি এড়ায়, একটি জিনিস
লক্ষ্য করে দেখবেন ওদের নিজেদের  ভেতরে যত বিভক্তিই
থাকুক না কেন, নিজ দেশের স্বার্থে, মর্যাদার প্রশ্নে ওরা সব  
সময় একতাবদ্ধ, দেশপ্রেমের বৃহত্তর ভাবনার কাছে ওদের
ব্যক্তিস্বার্থও ছোট হয়ে যায় ।


-  ঠিক তাই, এই জায়গাটিতেই আমরা বাঙালীরা কখনো
এগোতে পারিনি, আর সেজন্যই জাতী হিসাবে আমরা আজ
এতো পিছিয়ে পড়েছি ।    


- হ্যা, আমাদের রাজনীতি মানেই তাই বিনা মূলধনে
লুটপাটের ব্যবসা, যোগ্যতার বালাই নেই, দেশপ্রেম
নেই, আত্মমর্যাদা নেই, বিবেকবোধ নেই, নীতি নেই,
শুধু আছে নির্লজ্জ ভোগবাদ, লালসা, নিজের ক্ষুদ্র  ক্ষুদ্র
ব্যক্তিগত স্বার্থের তাড়নায় দেশ এবং জাতীর ভাগ্য লুঠ
করতে এদের রুচি বা বিবেকে বাঁধে না । তাই ভাগ্য
উন্নয়ন হয়না এ দরিদ্র্য জনপদের হতদরিদ্র্য জনগোষ্ঠীর ।


বিদ্রঃ সাময়িক বিরতির পর আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের একত্রিশতম পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার কবিতায় । সবাইকে আন্তরিক ধন্যবাদ ও ভালোবাসা ।