হে স্বাধীনতা, তোমার বাঙময় ভাবনার বিলাসিতা আমার
নিমগ্ন সত্ত্বা অভিমুখে কেবলই প্রিয় স্বজন হারানো অপার
শূন্যতা ঘেরা অব্যক্ত হাহাকার বয়ে নিয়ে ক্রমাগত ধেয়ে
আসা এক আবহমান রক্তের অনন্ত লাল নদী হয়ে রয়ে যায়...


হে স্বাধীনতা, তোমার জন্য নিঃশেষে উৎসর্গীকৃত ত্রিশ লক্ষ
দেশপ্রেমিক মানুষের ঝরে যাওয়া রক্তের আন্তিম লাল ধিক্কার
আমাকে কেবলই অগ্নিগিরির জ্বালামুখের মত কিছু উত্তরহীন
পুরনো প্রশ্নের মুখোমুখি অসহায় দাড় করিয়ে দিয়ে যায়...


হে স্বাধীনতা, তোমাকে পেতে অকাতর লুট হয়ে যাওয়া
আড়াই লক্ষ মা বোনের অপারগ সম্ভ্রম আমাকে কেবলই
টেনে নিয়ে যায় অসহায় বাস্তবতার গরাদবিহীন কাঠগড়ায় ...


হে আমার বাংলা মা তুমি কি পেয়েছ প্রিয় সন্তানের রক্তের অর্ঘ ?
হে আমার বাংলা মা তুমি কি পেয়েছ প্রিয় সন্তানের সম্ভ্রমের মূল্য ?
হে আমার বাংলা মা তুমি কি পেয়েছ স্বাধীনতার অমলকান্তি সুখ ?
হে আমার বাংলা মা তুমি কি পেয়েছ ভালো থাকার নিরাপত্তা ?
হে আমার বাংলা মা তুমি কি পেয়েছ সুখী ভবিষ্যতের নিশ্চয়তা ?
তুমি কি দিতে পেরেছ সব সন্তানরে সমান অধিকারের শালীনতা ?
তুমি কি দিতে পেরেছ সব সন্তানরে ন্যায়বিচারের সম অধিকার ?
তুমি কি করতে পেরেছ সব মুখে হাসি ফোটানোর নির্মল অঙ্গীকার ?
তুমি কি পেরেছ দিতে তোমার সব সন্তানরে ভাবনার স্বাধীনতা ?
তুমি কি পেরেছ দিতে তোমার সব সন্তানরে উন্মুক্ত নীল আকাশ ?


রচনাকালঃ ২৬ শে মার্চ, ২০১৪ ইং  


বিদ্রঃ সবাইকে জানাই স্বাধীনতা দিবসের অনাবিল শুভেচ্ছা । দুই পর্বে সমাপ্য, আজ প্রথম পর্ব প্রকাশিত হল । আগামীকাল আসবে দ্বিতীয় পর্ব ।