- ছাইড়া গেল, ডাইরেক্ট গেটলক, সিটিং সার্ভিস ...  
মহাখালী, গুলিস্তান, মতিঝিল, সায়েদাবাদ ...


- এই ড্রাইভার, সব সিট তো ভইরা গেছে, গাড়ী ছাড়ো,
মানুষের আর কত সময় নষ্ট করবা, তোমাগো সময়ের দাম
না থাকতে পারে কিন্তু আমাগো সময়ের তো দাম আছে,
তোমরা যা শুরু করছ তাতে তো গাড়ীতে বইসাই জীবন
শেষ হইয়া যাইব, বয়স বাইড়্যা বুইড়া হইয়া যাইব, দেখা
যাবে তোমাদের এই বায়ান্ন সিটের গাড়ীতে গাদাগাদি করে
মোট পঁচাত্তর জন যাত্রী উঠে সায়েদাবাদ গিয়ে নামবে মোট
পঁচাশি জন ।


-আপনার কথার তো মাথামুণ্ডু কিছুই বুঝতে পারলাম না,    
পঁচাত্তর জন মানুষ উঠলে নামবে পঁচাশি জন নামবে কি
করে, আপনি কি মাঝে আরও মানুষ ওঠার কথা বলছেন ?
যারা পরে উঠবে আবার নেমে যাবে ?


- আরে না ভাই, সহজ হিসাব, আসেন আপনারে বুঝাইয়া
দেই, এই পঁচাত্তর জন যাত্রীর ভেতর জন সংখ্যা অনুপাতে
নারী ও পুরুষ উভয় লিঙ্গের লোকই থাকবে, নারীরা যেহেতু
ঘরেই বেশী থাকে তাই ধরে নিচ্ছি এই যাত্রীর তিন ভাগের
এক ভাগ হবে নারী যাত্রী, পঁচাত্তরের তিনভাগের একভাগ
মানে পঁচিশ জন নারী যাত্রী, আবার ধরে নেই এই পঁচিশ
জনের ভেতর অর্ধেকের বেশী বিবাহিত, সেই সুবাদে বাদ
দিলাম পনের জন, বাকি রইল অবিবাহিত দশ জন ।    


বিদ্রঃ সাময়িক বিরতির পর আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের বত্রিশতম পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার কবিতায় । সবাইকে আন্তরিক ধন্যবাদ ও ভালোবাসা ।