বহু সুখী ধানশালিক খেলে যায় কোমল হৃদয় জমিনে,
বহুবার হয় একই পুরনো কাহিনীর নতুন পালাবদল,
খয়েরী ডানার ধান শালিকেরা বারবার নিঃশেষে খেয়ে
রেখে যায় হৃদয়ের ঘাস জমিতে অঙ্কুরিত বিশ্বাসের বীজ,    
খেলা শেষে প্রতিবার ধান শালিকেরা ফিরে যায় নীড়ে,
নিশুতি রাতের আঁধারে হৃদয় জমিন পড়ে থাকে ফাঁকা,
ক্লান্ত, শুন্য, রিক্ত হৃদয় তবু মগ্ন প্রতীক্ষায় থাকে যদি
কভু ভুল করে আসে ফিরে আসে ধান শালিকের দল,
পিছে ফেলে যাওয়া পরিত্যক্ত হৃদয় জমিতে খেয়ালী
ধানশালিকেরা হয়তোবা ফেরে অথবা হয়তো ফেরেনা,
তবু হৃদয়ের অনন্ত প্রতীক্ষার প্রহর কখনো শেষ হয়না,
অবুঝ হৃদয় তো জানেনা, তার টানে কেউ ফেরে না,
অবুঝ হৃদয় বোঝেনা সবই নিছক বস্তুগত প্রয়োজন ...