তোমাকে আদিগন্ত ফিরে পাবার আকুলতা নিয়ে আর একবার
নিঃশর্ত  নতজানু হবো পিছে ফেলে আসা প্রলম্বিত স্বপ্নের কাছে,
আমি আর একবার তোমার করতলে সপে দেব হৃদয়ের নৈবেদ্য,
সব ভুল শুদ্ধের হিসাব ছুড়ে ফেলে আমি আর একবার আমার
দীর্ঘ নির্ঘুম রাতের কান্নাভেজা প্রার্থনায় ফিরে চাইব তোমাকে,
চাইব সবসুদ্ধ মানুষ তোমাকে, তোমার ভুল শুদ্ধ, পাপ পঙ্কিলতা,
রোগ শোক, হাসি কান্না, লোভ হিংসা, প্রেম ঘৃণা, ক্ষুৎ পিপাসা,  
জন্ম মৃত্যু সব কিছুর উপর ফিরে চাইব আমার নিঃশর্ত অধিকার,
জানি না এই প্রান্তহীন হৃদয়াবেগ কতটুকু স্পর্শ করবে তোমায়,
জানি না তুমি ফেরাবে কিনা আমায়,  কথা দিচ্ছি যদি ফেরাও
বিনিময়ে সবটুকু আমাকে  নিঃশর্তে দেবো তোমার বাহুমূলে ।


যদি তুমি ফিরে না আস, আমাকে পিছু না ফেরাও, তবে তোমাকে
বলছি, এই শেষ বার, এই আমাকে ফেলে আসা পুরনো দিনের মত
তুমি আর কখনো দেখবে না তোমার দক্ষিণের বুকখোলা বাতায়নে,
পাতার মত হলুদ হয়ে আমি ঝরে যাবো মহাকালের গহীন বুকে
তোমার চলার পথে আর বৃষ্টি হয়ে আমি ঝরবো না কোন দিন,
পাতাঝরা শীতল শীতের শেষে ভালোবাসার বার্তা নিয়ে হলুদ
বসন্ত ঠিকই ফিরে আসবে কিন্তু আমি আর ফিরবো না কোনদিন,
মগডালে সবুজ পাতার বুকে কৃষ্ণচুড়ার কলি লাল হয়ে ফুটবে
কিন্তু আমি আর ফিরে আসবোনা পুরনো সেই চেনা পথ ধরে,
বর্ষণ রাতের মেঘলা চাদর সরিয়ে আকাশের নীল গায়ে মেখে
সূর্য আবার হাসবে রোদের হাঁসি কিন্তু আমি ফিরে আসবো না,
রাতের আকাশের ষোড়শী চাঁদের দিকে চেয়ে পুরনো দিনের কথা
ভেবে হয়তো  আমাকে মনে পড়বে তোমার কিন্তু আমি ফিরবো না,
নিঃসঙ্গ বাতাস জানিয়ে দেবে আমার মৌনতা, আমার অনুপস্থিতি ।