- খুবই বাস্তবধর্মী ও চিত্তাকর্ষক একটি ঘটনা নির্ভর
মুভি বলে মনে হচ্ছে, আমাদের দেশের বাংলা ছিনেমা
শিল্প কবে যে সস্তা নোংরামি, কাটপিছ আর নকলবাজি
বাদ দিয়ে এরকম শিল্পসম্মত ও জীবনঘনিষ্ঠ ছবি বানাতে
শিখবে, কিন্তু ঐ ছবির ঐ ঘটনা তো একটি মেডিক্যাল
ইমারজেন্সি তাই ঐ অবস্থায় ওরকমটিই স্বাভাবিক,
কিন্তু এই লোকাল বাসের এই জনাকীর্ণ পরিবেশে
ঘর কন্নাবা নতুন মুখের আগমন, আপনার এই উর্বর
ধারনা একেবারেই নেয়া যাচ্ছে না ।


- ব্যখার সুবিধার্থে আমি তাহলে এই বিষয়ে আরও
একটু মনস্তাতিক বিশ্লেষণে যাই, যে জিনিস আমরা
জন্ম থেকে বা প্রথমে যেভাবে দেখে অভ্যস্ত সেটাকে
আমরা সহজাতভাবে সেভাবেই স্বাভাবিক বলে ধরে
নেই । উদাহরন হিসেবে প্রাচীন চীনের দৃষ্টান্ত দিচ্ছি,
প্রাচীন চীনে মনে করা হত শিক্ষক সম্মানিত ব্যক্তি,
ছাত্র ছাত্রী যদি তার দিকে মুখ দিয়ে বসে তাহলে
তা বেয়াদবি করা হবে তাই পুরাকালে চীনের ছাত্র
ছাত্রীরা স্কুলে শিক্ষকের দিকে পিঠ দিয়ে বসতো ।
অথচ বর্তমান সময়ে আপনি যদি কোথাও কোন
শিক্ষা প্রতিষ্ঠানে এরকম কিছু দেখেন তাহলে এই
আচরণকেই তো আপনি বেয়াদবি বলে ধরে নেবেন ।


বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের ছত্রিশতম পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার কবিতায় । সবাইকে আন্তরিক ধন্যবাদ ও ভালোবাসা ।