-দেশাচার বা সময়ের আবর্তনে এটি তো হতেই
পারে, আবার অনেক সময় দেখা যায় এক দেশের
বুলি, আরেক দেশের গালি ।  দেশাচার বা প্রথাগত
পার্থক্যের এই উদাহরন টেনে আপনি কি আসলে
বোঝাতে চাইছেন যে  চলমান সময় ও চাহিদার
প্রেক্ষাপটে একসময় মানুষ লোকাল বাসের এই
জনাকীর্ণ পরিবেশে স্বাভাবিক ঘর সংসার করা বা
তার পরিণতিতে নতুন মুখের আগমনের আপনার
এই উর্বর ধারনাকে স্বাভাবি ভাবেই মেনে নেবে ?
বা বাস্তবেও সত্যি সত্যি এরকম কিছু ঘটবে ?  


- এইতো আপনি এবার আমার চিন্তার জায়গাটি
ঠিকঠাক ধরতে পেরেছেন, আমি উপরের উদাহরন
টেনে এ কথাটিই বোঝাতে চাইছি, প্রসঙ্গত এরকম
আরেকটি উদাহরন দিচ্ছি চীনের মত একসময়
প্রাচীন গ্রীসেও মনে করা হত শিক্ষক সন্মানিত ব্যক্তি
তাই তিনি শ্রেণীকক্ষে উচু একটি টেবিলের উপর
দাড়িয়ে পাঠদান করবেন । কিন্তু আপনি যদি আজ
কোথাও কোন শিক্ষককে এভাবে উচু টেবিলের
উপর দাঁড়িয়ে পাঠদান করাতে দেখেন তাহলে এই
শিক্ষকের মানসিক সুস্থতা নিয়ে আপনি নির্ঘাত
সন্দিহান হয়ে পরবেন ।


বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের সাইত্রিশতম পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার কবিতায় । সবাইকে আন্তরিক ধন্যবাদ ও ভালোবাসা ।