- আপনার যুক্তির বক্তব্য মেনে নিয়েই বলছি আপনি যা
বলছেন তা নেহায়েত রসিকতা মিশ্রিত একটি কষ্টকল্পিত
ভাবনা মাত্র, যাই ঘটুক না কেন বাস্তবের প্রেক্ষাপটে এমন  
কিছু একেবারেই অসম্ভব ।


- আপনি আসলে জন্মগতভাবে মনের ভেতর বদ্ধমূল হয়ে
গেথে বসে যাওয়া প্রচলিত ধ্যান ধারণা থেকে কিছুতেই বের
হতে পারছেন না, তবে আপনার এই ভাবনা অথবা চিন্তাধারা
অস্বাভাবিক কিছু নয়, কারন বেশীর ভাগ মানুষ এমনই ভাবে,
কোন বিষয়ে মনের ভেতর আগে থেকে ভেতরে বেড়ে ওঠা
নিজস্ব বিশ্বাসের বাইরে কোন কিছু মানুষ সহজে নিতে পারে
না যদি সেই বিষয়টি ভুলও হয়, Applied Psychology এর
পারিভাষিক আলোচনায় Human Decision Error Mapping
পর্যায়ে এই ধরনের বিচুত্যি গুলোকে Perception, Halo Effect,
Stereotyping ইত্যাদি শ্রেণীভুক্ত ধরা হয়, এ সংক্রান্ত আরও একটি
উদাহরন দিচ্ছি, ষোলশ শতকে গ্যালিলীয় যুগের পূর্বের তৎকালীন
সাধারন মানুষের বদ্ধমুল ধারনা ছিল পৃথিবী সূর্যকে কেন্দ্র করে নয়
সূর্যই পৃথিবীকে কেন্দ্র করে ঘড়ে । বিজ্ঞানী গ্যালিলীয়ই প্রথম
আবিষ্কার করেন যে সৌর আবর্তন সংক্রান্ত প্রচলিত ঐ ধারণা
আসলে ভুল, সূর্য পৃথিবীকে কেন্দ্র করে ঘোরে না, বরং পৃথিবী
সূর্যকে কেন্দ্র করে ঘোরে ।  তৎকালীন মানুষ তাদের প্রচলিত
বিশ্বাসের বাইরের এই ধারণা মেনে নিতে পারেনি । এই ধারণা
প্রচারের কারনে তারা গ্যালিলীয়কে পাগল ভেবে জেলখানায়
আটকে রাখে ।      


বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের আটত্রিশতম পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার কবিতায় । সবাইকে আন্তরিক ধন্যবাদ ও ভালোবাসা ।