- চলমান লোকাল বাসকে ঘিরে আপনার এই মোবাইল
সমাজ কনসেপ্ট কিন্তু আমার একেবারে মন্দ লাগেনি বা
একদম অবাস্তব বলেও মনে হয়নি, আমাদের এই ক্ষুদ্র
আয়তনের দেশে বর্তমানে জনসংখ্যার যে বিপুল চাপ,
তীব্র আবাসন সমস্যা তাতে গাড়ী হলেও হতে পারে
এই সমস্যার সমাধান হিসেবে আগামী সময়ের ভ্রাম্যমাণ
আবাসন ব্যবস্থা, একখণ্ড জমি কিনে বাড়ী বানাতে যে
পরিমান টাকা, শ্রম ও সময় লাগে সে তুলনায় বেশ কম
খরচে একটি গাড়ী কিনে তার ভেতর লিমুজিনের মত
কিছু অ্যাডজাস্টমেন্ট করে নিলেই গাড়ীর ভেতর এক বা
একাধিক ফ্যামিলি স্বচ্ছন্দে বসবাস করতে পারবে ।


- উন্নত বিশ্বের কিছু কিছু দেশে তো এরকম ভ্রাম্যমাণ
আবাসিক গাড়ীর ব্যবহার দেখা যায়, উদাহরন হিসেবে
আমাদের দেশ থেকে যেসব ছাত্ররা শিক্ষা ভিসায় ওসব
দেশে পড়তে যায়, ভাড়া খুব বেশী বলে তারা ভার্সিটির
আশেপাশে পশ এরিয়াতে বাড়ী ভাড়া করে থাকতে
পারেনা আর যেসব এলাকায় ভাড়া কম তার থেকে
ভার্সিটির দূরত্ব অনেক বেশী হওয়াতে যাতায়াত সময়
এবং ব্যয় থেকে বাঁচতে এবং কম খরচে আবাসিক
সমস্যার সমাধান হিসেবে তাদের অনেকে ব্যাংকঋণ
নিয়ে গাড়ী কিনে গাড়ীতেই বসবাস করে থাকে ।    


বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের চল্লিশতম পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার কবিতায় । সবাইকে আন্তরিক ধন্যবাদ ও ভালোবাসা ।