- গাড়ীতে বাস করার আরেকটি সুবিধা হল আপনাকে
যাতায়াত নিয়ে কোন বাড়তি ভাবনায় পড়তে হবে না,
কোন এলাকা ভালো লাগলো না, এলাকা বদলে অন্য
এলাকায় চলে গেলেন, যাতায়াতের সময় বেছে নিয়ে
আপনি যানজটের ঝামেলা এড়াতে পারবেন, আর এই
গাড়ীই যেহেতু আপনার আবাসস্থল তাই যদি যানজটে
পড়েও যান তো ভাবনা কি, নিজেকে গৃহস্থালি কাজে
ব্যস্ত রেখে বা একটি নির্দোষ ঘুম দিয়ে সময়টা কাজে
লাগিয়ে ফেলুন ।    


- খুব ভালো বলেছেন, সাধারন একজন মানুষের গড় আয়ু
যদি ষাট বছর হয় তবে তার বিশ থেকে পঁচিশ বছর কাটে
ঘুমে, আরও পাঁচ থেকে সাত বছর কাটে স্নান, আহার, রমন,
বংশবৃদ্ধি সহ অন্যান্য প্রাকৃতিক ও জৈবিক কাজে, আর ঐ
সৌভাগ্যবান লোকটি যদি বাংলাদেশের গর্বিত নাগরিক হন
তবে তার আয়ুর থেকে গড়ে আরও তিন থেকে পাঁচ বছর
কেটে যায় রাস্তায়, জ্যাম আর লোকাল সার্ভিসের প্যাঁচে পড়ে ।


- সেক্ষেত্রে এই গাড়ীকেন্দ্রিক একক মোবাইল পরিবার বা যৌথ  
মোবাইল সমাজ চালু হলে আবাসন সমস্যার এই নতুন সমাধান
ছাড়াও আয়ুর এই তিন থেকে পাঁচ বছরের শতকরা আশি ভাগ
কাজে লাগানো যাবে ।


বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের একচল্লিশতম পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার কবিতায় । সবাইকে আন্তরিক ধন্যবাদ ও ভালোবাসা ।