শুধু ভালোবাসি বলে তার দেয়া অম্লতম উপেক্ষার
দুঃসহ কষ্ট আমি হাঁসিমুখে মেনে নিতে পারতাম,
শুধু ভালোবাসি বলে শর্তহীন ভালোবাসার প্রতিদানে
তার দেয়া শত অপমানের কষ্ট নীরবে বুকের পাঁজরে
চেপে রেখে আমি হাঁসিমুখ অমলিন রাখতে জানতাম,
শুধু ভালবাসার জন্য আমি অকাতর ভালবেসে যেতে
ভালবাসতাম, শুধু ভালোবাসি বলে তার গহীন কাল
চোখের অনন্ত মায়ায় আমি বারবার নিঃশেষে শেষ
হয়ে যেতে পারতাম, শুধু ভালোবাসি বলে না কখনো
তাকে পাওয়ার আজন্ম কষ্টই অমোঘ নিয়তি জেনেও
ঐ অপাপবিদ্ধ মুখের মায়া হাঁসির হেঁয়ালিতে আমি
জীবনের রংতুলি দিয়ে সুখস্বপ্নের জলছবি আঁকতাম,
শুধু ভালোবাসি বলে শত শত মুখের মানবিক ভীরে
ঐ মুখে আমার নিজস্ব ভুবন গড়ে নিতে ভালবাসতাম,
শুধু ভালোবাসি বলেই হাজারো অস্পরা চোখের ভীরেও
কেবল ঐ চোখে তাকালেই আমি “আমি” হয়ে উঠতাম।