সীমাহীন স্পর্ধার অসমতল কালিতে কখনো না ফেরার
লোকান্তরিত ইতিহাস লিখে রেখে আবহমান মৃত্যুর মত
বিগত হয়ে গেছে যে ফেরারী সময় তার উড়াল ডানার
অসীম পক্ষপাতিত্বে শুধু লেখা থাকে বিজয়ীর বীরত্ব গাথা,
আত্মত্যাগী ভাবনায় সফেদ মোমের মত আলোর বর্ণীল
পশরায় অনন্ত আঁধারের নিকষ পর্দা ভেদ করে নীরবে যে
অকাতরে ক্ষয়ে যায় না লিখে রেখে নিজস্ব উদারতার কোন
লোকদেখানো রোজনামচা মহাজীবন কি তার নামে লিখে
রাখে আত্মত্যাগ ও স্বীকৃতির আলাদা কোন হলুদ পাতা ?
কখনো কখনো পরাজয়ের ভেতর যে বৃহত্তর মানবতা লুকিয়ে
থাকে পার্থিব বিচারে তার ভাগ্যে মেলে কি বিশেষ কোন পদক ?
এসব প্রশ্নের একক কোন উত্তর হয় না, হয়তো লেখে, হয়তো
লেখে না, হয়তো কিছুই আসে যায় না এইসব হিসাব নিকাশে,
ভালো যার বাসার ভালো সে বাসবেই প্রতিদানের কথা না ভেবে,
বিসর্জন যার ধর্ম সে চিরকাল পরের জন্যই হৃদয়ে আলো জ্বালবে,
প্রতিদানের ক্ষুদ্র ভাবনা ভেবে যে বিষয় বিলাসী আপনারে গুটিয়ে
রাখে মানবতার উন্মুক্ত প্রান্তরে তার নাম কখনো হৃদয়ের কালিতে
লেখা থাকে না, মৃত্যুর সাথে সাথে সে নিঃশেষে মরে যায় জন্মের
মত, কাজ ও ভালবাসায়ই কিছু নাম রয়ে যায় হৃদয় থেকে হৃদয়ে ।