- নতুন গাড়ীকেন্দ্রিক চলমান সমাজ ব্যবস্থায় যে পরিমান
গাড়ী বিদ্যমান পরিবহন ব্যবস্থা থেকে বের হয়ে যাবে তা
কিন্তু এই সমাজ ব্যবস্থায় অন্তর্ভুক্তির ফলে মোট যাত্রীসংখ্যার
হ্রাস থেকে আনুপাতিক হারে অনেক বেশী হবে কারন এই
ব্যবস্থায় গুটিকয় মানুষ গাড়ীগুলো আবাসিক ব্যবস্থা হিসেবে
সমস্ত সময় জুড়ে ব্যবহার করবে, উন্মুক্ত পরিবহন ব্যবস্থায়
ঐ গাড়ীগুলো দিয়েই অনেক বেশী সংখ্যক যাত্রীকে পরিবহন
সেবা দেয়া সম্ভব । তাছাড়া এই গাড়ীগুলোও বর্তমান সড়ক
পথও ব্যবহার করবে ফলে তা পরিবহন খাতের সমস্যাকে
আরও তীব্র করে তুলবে ।    


- পুরনো একটি ব্যবস্থা থেকে নতুন ব্যবস্থায় উত্তরণের সময়
প্রথম প্রথম এরকম কিছু সমস্যা হতেই পারে কিন্তু এই নতুন
গাড়ীভিত্তিক চলমান সমাজ ব্যবস্থা অভিযোজনের একটি মুল
পর্যায়ে এসে এইসব সমস্যা নুন্যতম পর্যায়ে নামিয়ে আনবে,
এই নতুন চলমান সমাজ ব্যবস্থার বাসস্থান সমস্যার সমাধান
ও গতিশীলতার নিজস্ব সুবিধা ছাড়াও  তখন এই সমাজকে
ঘিরে গড়ে উঠতে পারে সমস্যা সমাধান মুলক নতুন নতুন
কিছু ব্যবস্থা, তৈরি হতে পারে আরও কিছু নতুন সহযোগী
প্রতিষ্ঠান, যেমন, হাউজ কাম ভেইকল ম্যানুফেকচারার অ্যান্ড
মেইন্টেন্যান্স ইন্ড্রাস্টিজ,  অফ ট্র্যাভেল ভেইকল পার্কি ফ্যাসিলিটি,
চলমান খাদ্য ও চিকিৎসা ব্যবস্থা,  দরিদ্র্য মানুষের দেশে এই নতুন
কর্মসংস্থান ব্যবস্থা খুলে দিতে পারে সম্ভবনার নতুন দুয়ার।      


বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের পাঁচচল্লিশতম পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার কবিতায় । সবাইকে আন্তরিক ধন্যবাদ ও ভালোবাসা ।