- বর্তমান স্থলজ বা আধুনিক সমাজ ব্যবস্থা ক্রমাগত
অভিযোজনের মধ্য দিয়ে আজ উন্নতির যে স্তরে এসে
পৌঁছেছে জলজ সমাজ ব্যবস্থা শুরু করতে গেলে তো
সেইসব অবকাঠামোগত সুযোগ সুবিধাগুলো পাওয়া
যাবে না, জলজ সমাজব্যবস্থার জন্য যদি নতুন করে
আবার সেসব অবকাঠামোগত সুযোগ সুবিধা বিনির্মাণ
করতে হয় তবে তা অনেক দুরূহ, ব্যয়বহুল ও শ্রমসাধ্য
ব্যপার হয়ে যাবে, বর্তমান উন্নত জীবন ছেড়ে তাই কেউ
সহজে ঐ পথে পা বাড়াবে বলে মনে হয় না ।


- এটি জলজ সমাজ ব্যবস্থা শুরুর প্রথম দিকের সাময়িক
বাস্তবতা, একটি পর্যায়ে এসে যখন আধুনিক স্থল জীবনে
স্থান সঙ্কুলান একটি প্রধান সমস্যা হয়ে দাড়াবে, জায়গার
অনুপাতে মানুষের সংখ্যা অনেক বেশী হয়ে যাবে তখন
মানুষ বাধ্য হবে জীবন যাপনের এই জলজ বিকল্প বেছে
নিতে, বর্তমান আধুনিক সমাজ ব্যবস্থাকে যে সংগ্রাম ও
প্রযুক্তিগত উদ্ভাবনের ভেতর দিয়ে আজকের এই পর্যায়ে
আসতে হয়েছে জলজ সমাজ ব্যবস্থাকে সেরকম কঠিন
কোন পরিস্থিতির ভেতর দিয়ে যেতে হবে না, এই ব্যবস্থা
বিদ্যমান বিজ্ঞান ও প্রযুক্তিগত জ্ঞান ও কৌশল ব্যবহার
করার সুবিধা পাবে ।


বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের সাতচল্লিশতম পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার কবিতায় । সবাইকে আন্তরিক ধন্যবাদ ও ভালোবাসা ।