- প্রচলিত অভ্যাস থেকে বের হয়ে এসে এই নতুন মাত্রিক
জলজ জীবনে অভ্যস্ত হতেও তো মানুষের বেশ খানিকটা
সময়, শ্রম ও উদ্যোগ লেগে যাবে । এর বাইরেও রয়েছে
জলজ আবাসনের নিরাপত্তা এবং সামঞ্জস্য রক্ষার ব্যপার,
এর সাথে প্রাসঙ্গিক আরেকটি ভাবনা হল মানুষের নতুন
জলজ আবাসন কি রকম হবে, এটি কি জলের বুকে স্থির
ধরনের হবে না জাহাজ বা নৌকার মত ভাসমান ও সচল
হবে, নাকি এটি জলের নীচে অবকাঠামো ধরনের হবে না
এই দুইয়ের মিশ্রন হবে তা একটি মুল বিবেচনার বিষয় ।


- জলের উপরে জাহাজ ও নীচের সাবমেরিনের সাথে তো
আমরা কমবেশি পরিচিত, এই ধারনাকে আরেকটু সামনে
এগিয়ে নিয়ে সাগরের উপর সম্পূর্ণ ভাসমান আধুনিক নগরী
নির্মাণের পরীক্ষামূলক উদ্যোগও কিন্তু ইতিমধ্যে গ্রহন করা
হয়েছে । সম্প্রতি ডাচ্ স্থপতি কোয়েন ওলথুইস সাগরের
বুকে গড়ে তুলেছেন অদ্ভুত সুন্দর ভাসমান জলজ নগরী ।
জনসংখ্যা বিস্টেম্ফারণ আর পরিবেশ বিপর্যয়ে কলুষিত
হয়ে পড়া চিরাচরিত নাগরিক জীবনের পরিবর্তন ঘটানোর
বাসনা থেকেই তার এই পরীক্ষামূলক উদ্যোগ।

- জলমগ্ন নগরী ইতালির ভেনিসের কথা শুনেছি যাকে বলা
হয় "Queen of the Adriatic", "City of Water",
"City of Masks","City of Bridges "," The Floating
City and " বা City of Canals" কিন্তু সাগরের বুকে
ভাসমান কোন নগরীর কথা তো কখনো শুনিনি!    


বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের আটচল্লিশতম পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার কবিতায় । সবাইকে আন্তরিক ধন্যবাদ ও ভালোবাসা ।