- ভাসমান জলজ আবাসন সম্পর্কে অতি সম্প্রতি প্রকাশিত
জনপ্রিয় একটি অনলাইন পত্রিকার বরাতে প্রাসঙ্গিক আরও
কিছু তথ্য দেই, ঐ পত্রিকার দেয়া তথ্য অনুসারে সম্প্রতি
‘ফ্রিডম শিপ’ নামে একটি পরিকল্পনাধীন জাহাজকে বিশ্বের
প্রথম ভাসমান শহরের স্বীকৃতি দেয়া হয়েছে । জাহাজটির
নির্মাতা কোম্পানির দেয়া বর্ণনা অনুযায়ী এ জাহাজ হবে
এক মাইল লম্বা। পঁচিশ তলার ঐ জাহাজটিতে এক লাখ
মানুষ বসবাস করতে পারবে । এখানে থাকবে উন্নত স্কুল,
আধুনিক হাসপাতাল, আর্ট গ্যালারি, দোকান, বিনোদন পার্ক,
অ্যাকুরিয়াম ও ক্যাসিনো । এমনকি জাহাজটির একটি নিজস্ব
বিমানবন্দর ও রানওয়ে থাকবে, যাতে ছোট ছোট ব্যক্তিগত ও
বাণিজ্যিক বিমান চল্লিশ জন যাত্রী নিয়ে ওঠানামা করতে পারবে।


- এতো পুরো এলাহি ব্যাপার, তাহলে এটি তো খুব ব্যয়বহুল
হবার কথা, আমাদের মত আম জনতা বা Mango People
দের ক্ষুদ্র সামর্থ্যের অনেক বাইরের ব্যাপার ।

- হ্যা, অনেকটা সেরকমই, ঐ পত্রিকার দেয়া তথ্য অনুসারে
এই প্রকল্পের উদ্যোগতা ফ্লোরিডাভিত্তিক প্রতিষ্ঠান ফ্রিডমশিপ
ইন্টারন্যাশনালের পরিচালক ও ভাইস প্রেসিডেন্ট রজার এম
গুচ জানিয়েছেন, পরিকল্পনাধীন ভাসমান আবাসিক জাহাজটিই
হবে বর্তমান বিশ্বের সবচেয়ে বড় জাহাজ এবং ভাসমান শহর ।
পরিকল্পনা বাস্তবায়িত করতে মোট খরচ হবে এক হাজার কোটি
ডলার বা আশি হাজার কোটি টাকা ।  


বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের পঞ্চাশতম পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার কবিতায় । সবাইকে আন্তরিক ধন্যবাদ ও ভালোবাসা ।