বাংলা-কবিতার নতুন যেসব পরিবর্তন আসছে সংক্রান্ত এডমিন মহোদয়ের নতুন ঘোষণায় আমার মন্তব্য কবি ও পাঠক বন্ধুদের জন্য এখানে সরাসরি তুলে দিলাম


"সুপ্রিয় এডমিন,


আপনাদের বিবেচনা প্রসূত চিন্তা ভাবনা এবং তা আমাদের সাথে ভাগ করে নেবার জন্য আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাই । সেই সাথে আমি এ সংক্রান্ত আরও কিছু বিষয় আপনাদের সুবিবেচনার সমীপে উপস্থাপন করছি,


প্রথমতঃ  আমার ইতিপূর্বে প্রস্তাবিত "কাব্য আলোচনা" নামটি আবারও সমর্থন করছি কারন এটিতে এই বিভাগটির উদ্দেশ্য সহ সম্পূর্ণ আবহ উঠে আসছে, "কাব্য কথকতা"ও হতে পারে এই বিভাগটির জন্য আরেকটি শিল্প সম্মত ও মানানসই নাম ।


দ্বিতীয়তঃ কবিদের আড্ডাঘর নামক চ্যাট বিভাগের ধারণাকে স্বাগত জানাই, এটি কি শুধু উন্মুক্ত ঘরানার চ্যাট হবে না কি ফেসবুক, ইয়াহু বা এম এস এন ম্যাসেঞ্জারের মত পাবলিক ওপেন চ্যাট ও ইনবক্সের মাধ্যমে প্রাইভেট চ্যাট, দুই ধরনের চ্যাটের সুযোগই থাকবে, আমি দ্বিতীয়টির জন্য সুপারিশ করছি ।  


তৃতীয়তঃ সেরা মন্তব্যকারীর তালিকা বাদ দিয়ে সাপ্তাহিক ভিত্তিতে "সপ্তাহের সেরা পছন্দ" নামে কবিতার একটি নতুন বিভাগ খোলার প্রস্তাব করছি । আর "নিয়মিত কবি" বিভাগে কবিতার সংখ্যাসহ বাদবাকি বিষয়গুলো অপরিবর্তিত রেখে মন্তব্যের জন্য পয়েন্ট যোগ না করা হলে খুব ভালো হয়, আর যদি একেবারে বাদ না দেয়া সম্ভব হয় তবে মন্তব্যের জন্য পয়েন্ট একদম কমিয়ে এক থেকে দুইয়ের ভেতর সীমিত করে দেয়া হোক, এতে অহেতুক আলাপচারিতার মাধ্যমে মন্তব্য বাড়ানোর প্রবনতা কমে আসবে বলে মনে করি । আর যারা পয়েন্ট বাড়ানোর জন্য মন্তব্য করতে চায় তাদের নিবৃত্ত করতে নিজের কবিতা বাদে কারো কবিতায় তিনের অধিক মন্তব্য করলে পয়েন্ট মাইনাস করার ব্যবস্থা রাখা যেতে পারে । সত্যিকার নিয়মিতদের স্বীকৃতি দিতে কবিতা আসরে যাদের সংশ্লিষ্ট দিন থেকে পেছনের দিকে নুন্যতম ৯০টি ধারাবাহিক পোষ্ট অর্থাৎ একটানা তিনমাস নিয়মিত উপস্থিতি আছে তাদের ভেতর থেকেই নিয়মিত কবি নির্বাচিত করা হোক।  আর আড্ডা বিভাগের নাম পরিবর্তনের সাথে সাথে "নিয়মিত আড্ডাবাজ" শব্দটিও বদলে সংশ্লিষ্ট বিভাগের সাথে সংগতিপূর্ণ করতে হবে ।  


আন্তরিক শুভেচ্ছা ও ভালোবাসা রইল" ।