ইতিপূর্বে আমার একটি ভাবনাকে বাস্তব রুপ দিয়ে অবরোহী এবং আরোহী ঘরানার কবিতার প্রকাশনা ও বিশ্লেষণের পর এবার এলো এ দুইয়ের মিলনে বালু ঘড়ির আদলে “সমারোহী পঞ্চদশ” নামে কবিতার আরেকটি সন্মিলিত ধারা । পনের লাইনের এই কবিতা আরোহী ধারা থেকে শুরু হয়ে মাঝ খানে অষ্টম লাইনে এসে শেষ হয় এবং ঐ অষ্টম লাইনের শেষ বা দুই ধারার মিলন বিন্দু থেকে শুরু হয় অবরোহী ধারা । সমারোহী ধারার দুটি বিবর্তন হতে পারে আজকের বিবর্তনটি আরোহী থেকে শুরু হয়ে অবরোহীতে শেষ হয়েছে, আরেকটি বিবর্তন অনুসারে সমারোহী কবিতা অবরোহী থেকে শুরু হয়ে আরোহীতে শেষ হতে পারে । এখানে লাইন অনুযায়ী এ ধারার বর্ণ বিন্যাস নীচে দেখানো হল ।    
  


লাইন সংখ্যা      কবিতা                     বর্ণ সংখ্যা


০১                সাগর মিলনে চলা        ০৮
০২                নদীকে যদি বলি          ০৭
০৩                সাগর সঙ্গমে              ০৬
০৪                কিসের সুখ ?              ০৫
০৫                নদী বলে                   ০৪
০৬                সাগর                      ০৩
০৭                নদী                        ০২
০৮                এ                          ০১
০৯                দুই                         ০২
১০                একই                      ০৩
১১                অস্তিত্বের                  ০৪
১২                অভিন্ন রুপ,               ০৫
১৩                নদী সাগরের              ০৬
১৪                মিলনেই পূর্ণতা            ০৭
১৫                এ ভালোবাসাবাসির ।     ০৮  

উপরোক্ত বিশ্লেষণ লক্ষ করলে দেখা যাবে এক থেকে আট লাইনের কবিতাটি একটি আরোহী কবিতা যার বর্ণ বিন্যাস লাইন সংখ্যার বিপরীত অনুক্রমে অষ্টম লাইনটি দুই ধারার মিলন বিন্দু, অষ্টম লাইন থেকে পনের লাইন পর্যন্ত কবিতাটি একটি অবরোহী কবিতা যার লাইন প্রতি বর্ণ সংখ্যা লাইন সংখ্যার একই অনুক্রমে । এই নতুন ধারার লেখা এখনো সূচনা পর্যায়ে, এই ধারার বিবর্তনে আরও অনেক গবেষণা, আলোচনা, সমালোচনা প্রয়োজন, এই ধারার প্রচার প্রসারে আসরের সব বন্ধুদের পাশে চাই । আসরের বন্ধুদের কলমে এই ধারার লেখা হতে পারে সেই ধারায় একটি শুভ পদক্ষেপ, আমি হাত বাড়ালাম, বন্ধুদের প্রতি খোলা আহবান রইল হাত ধরে এই ধারাকে সামনে এগিয়ে নেবার । ধন্যবাদ ও ভালোবাসা রইল ।