রাত্রির রুদ্ধ দরোজা খুলতেই অরুণ আলোর ঝাপি
হাতে হাসিমুখে সামনে এসে দাঁড়ালো সাত সকাল ...
সদ্য সমাপ্ত কুমারী ঘুমের আড়মোড়া ভেঙে নতুন
সূচনার বার্তায় সাড়া দিয়ে ভূমিষ্ঠ হল মুখরিত জনপদ ...
সূর্যের অমলিন হাঁসি জানান দিয়ে গেলো সময়ের
কক্ষপথে আবার এসেছে ফিরে কর্মযজ্ঞের আহবান ...
প্রত্যাগত এই সৌর দিনটি আর দশটি সাধারণ
কর্মময় দিনের মত হয়েও একটি বিশেষ দিন ...
এ দিনটি কিছু নতুন কচি মুখের শুভ আগমন,
কিছু প্রিয় মুখের পার্থিব মায়াজাল ছিড়ে অন্তিম বিদায়,
কিছু মানুষের বন্ধুর পথের সাথী খুঁজে পাওয়ার দিন,
তাই সাধারণ হয়েও এ দিন সবার জন্য সাধারণ নয়,
কোন দিনই আসলে কোনভাবেই সম্পূর্ণ সাধারণ নয়,
প্রতিটি দিনই কোন না কোন ভাবে একটি বিশেষ দিন,
প্রতিটি দিনেরই থাকে কিছু বিশেষ আবহ, কিছু  বৈচিত্র্য,
কিছু প্রত্যাশা, কিছু পাওয়া, না পাওয়া, পেয়ে হারানো ...
গতকাল, আজ ও আগামীকাল তাই কেউ কারো
পরিপূরক নয়, গতকাল তার পশরা নিয়ে স্মৃতিতে অটুট,
আজ চির বহমান, আগামীকাল স্বপ্নের ভাবনায় উদ্বেল ...    
সময়ের এই নিঃস্পৃহ যাত্রাপথ প্রতিনিয়ত খেলে এক
ভাঙা গড়ার খেলা, এক কুল ভাঙে তো গড়ে অন্য,
এভাবেই একসময় শেষ হয়ে যায় জীবনের বেলা,
এভাবেই সুখ দুঃখ, হাঁসি কান্না সব পেছনে ফেলে
একা মানুষ একাই ফিরে যায় অজানা শেষ গন্তব্যে ।  


কবিতা আসরে ৩৫০ তম প্রকাশনা – কিছু কথা


কবিতা আসরে আজ প্রকাশিত হল আমার ৩৫০ তম প্রকাশনা । কবিতায় সংখ্যা কোন বিষয় নয়, আসল কথা হল লেখার মান, সেদিক দিয়ে কতোটা এগোতে পেরেছি সে বিচারের ভার আপামর পাঠক ও সময়ের উপরই রইল । তবু মানুষ বলে এই সব ছোট ছোট মাইল ফলকও অনুভূতিকে স্পর্শ করে । কবিতা আসরকে আমি দেখি নিয়মিত চর্চার ক্ষেত্র হিসাবে, আসরে আমার এক বছর পূর্ণ হতে চলেছে, এই সময়ের সব ঘটনা আবহই যে মধুময় ছিল তা নয়, একসময় আসরে যে প্রানের ছোঁয়া অনুভব করতাম, নিজের পরিবারের মত মনে করতাম, যেখানে নিজের যৌক্তিক মতামতের গুরুত্ব থাকে, নিজের সন্মান থাকে, আজ কবিতার বাইরের কিছু কারনে তা অনেকটাই ম্রিয়মাণ। শুধু কবিতার জন্য, নিয়মিত চর্চার জন্য চেয়েও আসর ছাড়তে পারিনি, এই আসরকে বাংলা ভাষা ও কবিতার প্রতিনিধি বলেই মনে করতাম, কিছু কিছু কারনে সে বিশ্বাসও আজ অনাকাঙ্ক্ষিত প্রশ্নের সম্মুখীন, যাইহোক এসব মন খারাপ করা তুচ্ছ কথা, মানুষের দেয়া আনাহুত ব্যাথা ও অপমান ভুলে সামনে শুধু কবিতা নিয়েই ভাবতে চাই । সাম্প্রতিক কিছু ঘটনায় আহত হয়েছি, কবিতার বাইরের বিষয় নিয়ে আসরে এতো বেশী চর্চা হচ্ছে যে কবিতা আড়ালে চলে যাচ্ছে, মনের ভেতর এক পরস্পর বিরোধী দ্বন্দ্ব চলেছে ক্রমাগত অভিমানী ও আত্মসন্মানে বিশ্বাসী মন বলেছে আর নয়, কিন্তু কবিতার প্রতি ভালোবাসা ও যুক্তিবাদী মন বলেছে কবিতার বাইরের বিষয়গুলো মাথা থেকে বের করে শুধু কবিতা নিয়েই ভাবতে, শেষ পর্যন্ত মনের কষ্ট মনে চেপে রেখে সামনে এগিয়ে যেতে চাই শুধু কবিতা নিয়েই, আমার লেখাই হোক আমার পরিচয়, আজ থেকে কবিতা আসরে আমি কবিতার বাইরের কোন বিষয়েই নিজেকে আর কখনো জড়াবো না । ভালোবাসা রইল সবার জন্য ।