অবরোহী, আরোহী, সমারোহী, উভরোহী ও দ্বিরোহী ধারা সম্পর্কে সম্প্রতি একটি প্রশ্ন এসেছে আমার কাছে বর্ণকে একক না ধরে মাত্রাকে একক ধরে এই ধারাকে এগিয়ে নেয়া যায় কিনা, মাত্রাকে একক ধরা হলে এই ধারার লেখার একটি সুনির্দিষ্ট আকৃতি থাকে না তাই ৫-৭-৫ ছাচের হাইকুর মত বর্ণকেই এই ধারার একক ধরতে হবে, মাত্রা নয় ।


এই প্রসঙ্গে বাংলা কবিতার কবি মীর শওকতের সাথে আমার ফেসবুক কথোপকথন সুত্র উল্লেখ করলাম


Mir Showkot - আসসালামু আলাইকুম ভাইয়া


Hasan Imti - ও. সালাম, কেমন আছ মীর ?


Mir Showkot - আলহামদুলিল্লাহ । কিছু কথা কইতাম .


Hasan Imti - বলে ফেল ...


Mir Showkot - পঞ্চদশীতে মাত্রা গুনাটা যেকোন একটা ছন্দে দিলে কেমন হয়


Hasan Imti এই ধারা এখনো নতুন তাই সব ধরনের পরীক্ষা নিরীক্ষাকে স্বাগত জানাই ... তবে বর্ণের বদলে মাত্রা ধরে লিখতে গেলে কবিতার আকৃতি বদলে যেতে পারে, একেকটি কবিতা একেক আকৃতির হয়ে যেতে পারে, আর এটি দেখতেও অসাদৃশ্য লাগবে ...।


Mir Showkot - আমিও সেটা ভেবেছি । কারণ তখন পিরামিডীয় হয়না


Hasan Imti - পিরামিড কবিতাও তো একেকটি একেক আকৃতির, কোন সুনির্দিষ্ট আকৃতি নেই, কিন্তু অবরোহী আরোহী তা নয়, মাত্রা ধরতে গেলে সব কবিতা একই শেপ বা এটিকে একটি নির্দিষ্ট ধারা হিসাবে দাড় করানো কঠিন হয়ে যায়, মাত্রাগত হিসাব বর্ণগত হিসাবের মত সুনির্দিষ্ট বা অংকনির্ভর নয় বলে এতে বরং জটিলতা আরও বাড়বে । তাই বর্ণ ভিত্তিক হাইকুর মত বর্ণকেই গনানার একক হিসাবে নিয়েছি এই ধারার লেখায় ...


Mir Showkot - ঠিক করেছেন । স্টাইলটা আমার বেশ ভাল লেগেছে । পাঁচ ছয়টা মত লিখে ফেলেছি ।


Hasan Imti - বাংলা কবিতায় ?


Mir Showkot - ওখানেও আছে । ফেসবুকেও আছে ।তিনটা কি চারটা প্রকাশ করেছি । বাকীগুলো এখনো করিনি, শেষের বাক্যে যে সত্য কথার উল্লেখের কথা বলেছেন সেটা খুব কঠিন হয়ে যাচ্ছে । আমি সেইটা পারিনি


Hasan Imti - আমি আপাতত বাংলা কবিতা থেকে দূরে আছি, ঈদের পরে ফিরতে পারি, দেখব তোমার লেখা ...


Mir Showkot - ফেসবুকেও দেখতে পারেন


Hasan Imti - আচ্ছা দেখছি ...


Hasan Imti - দেখলাম তোমার লেখা, ভালো হয়েছে ...


Mir Showkot - চেষ্টা করেছি মাত্র । সবি আপনাদের দোয়ায়


Hasan Imti - চালিয়ে যাও ... শুভ কামনা রইল ...


Mir Showkot - ধন্যবাদ ভাইয়া


Hasan Imti - ভালোবাসা মীর ...


আন্তরিক ধন্যবাদ সবাইকে ।