বেশ কিছুদিন অবরোহী আরোহী ঘরানার লেখা থেকে দূরে ছিলাম, আজ বিরতি ভেঙ্গে কবিতা আসরে ফিরলাম অবরোহী ঘরানার একটি লেখা নিয়ে, সেই সাথে আলোচনা সভায় এই পোষ্টটি এলো অবরোহী আরোহী ঘরানা সংশ্লিষ্ট কিছু জিজ্ঞাসার উত্তর নিয়ে, আমার একটি একটি ভাবনার বাস্তবায়ন ঘটিয়ে যুক্তিবিদ্যার আরোহ ও অবরোহ ধারা থেকে উদ্ভব ঘটেছে অবরোহী বা আরোহী ঘরানার কবিতার। স্বভাবতই নতুন ধারা নিয়ে এসেছে অনেক নতুন জিজ্ঞাসা,এই ধারা সঙ্ক্রান্ত বেশ কিছু প্রশ্নের উত্তর আমি ইতিপূর্বে আমি বাংলা কবিতা আসরের আলোচনা সভায় দিয়েছি । সম্প্রতি একটি জিজ্ঞাসা সামনে এসেছে “অবরোহী আরোহী” ধারাকে সম্পূর্ণ কবিতা বলা যায় কিনা, এছাড়াও এই ধারায় লিখতে আগ্রহী কিছু কবি বন্ধুকে এই ঘরানার ব্যাপারে নিরুৎসাহিত করে এই ঘরানার লেখা বাদ দিয়ে মৌলিক লেখায় ফিরতে পরামর্শও দিতে দেখেছি আরও দুই একজন কবিকে ... এই প্রেক্ষাপটে বাংলা কবিতা আসরের কবি “আখলিমা আক্তার রিক্তা” ফেসবুকে বিষয়টি আমাকে অবহিত করে, এই আলাপ  থেকেই জানা যাবে কেন অবরোহী বা আরোহীকে একটি সম্পূর্ণ কবিতা বলা যায় ... কবি আখলিমা আক্তার রিক্তার সাথে আমার উক্ত আলাপটি সবার জানার স্বার্থে এখানে তুলে দিলাম ...


Aklima Akter Rikta: ভাইয়া আরোহী এবং অবরোহী সম্পর্কে আমার কিছু জানার ছিল


Hasan Imti: বল ...।


Aklima Akter Rikta: arohi oborohi ghoranar utpotti kothay
arohi oborohi somorohi aslo kivabe? kon dharona theke  ?


Hasan Imti: এটি আমার একটি ভাবনার বাস্তবায়ন, যুক্তিবিদ্যার আরোহ ও অবরোহ ধারণা থেকে শব্দ দুটি এসেছে, এ সম্পর্কে আমার বাংলা কবিতার আইডি থেকে কিছু লেখা পাবে বাংলা কবিতার আলোচনা সভায়...


Aklima Akter Rikta:
hmmm oita dekhesi ami
bt oneke onk kisu ask kore tai jante chaoa
vaia arohi nd oborohi style a likha kobitar vab ta kintu sompurno prokash payna. sekhetre arohi or oborohi ghoranar kobita kotota zuktisongoto?
ar ekdin ek kobi amk ask koresen amra jei arohi nd oborohi likhi tate naki govire jete parina
kototuku govire jete hobe???


Hasan Imti
ভাব প্রকাশ নির্ভর করে লেখক ও পাঠকের ভাবনার নিজস্বতা ও গভীরতার উপর, তুমি যদি হাইকু বা লিমেরিক বা সনেট দেখ, ঐ ঘরনা গুলোও কিন্তু একটি নির্দিষ্ট গঠন কাঠামো মেনে চলে, ঐ সব ঘরানার মত অবরোহী বা আরোহীও একটি সম্পূর্ণ কবিতা, এই ঘরানার মাধ্যমে ভাব প্রকাশ মূলত নির্ভর করে শব্দ ও ঘরানার উপর সংশ্লিষ্ট লেখকের দখলের উপর  ...


Aklima Akter Rikta: hmmmm
vaia amito ei soporke purno dharona rakhina tai karo ans o sothik vabe dite parina
next theke keo kisu ask korle ami apnar kas theke jene nibo. okay?


Hasan Imti:
আরোহী বা অবরোহীও তাই, এই ধারাকে এই ধারার নিজস্বতায় নিতে হবে ...
ok ...আবারও বলছি  এই ধারা শব্দ ও ভাষার উপর লেখকের দখলের দাবী রাখে...।


Aklima Akter Rikt :
Ok


বিদ্রঃ পোষ্টের স্বার্থে ঈষৎ পরিমার্জিত ।