প্রচলিত কবিতার ছন্দ, মাত্রা, অনুপ্রাস এসবের একটি নির্দিষ্ট ছকভিত্তিক চাহিদা থাকে, সনেট, লিমেরিক, হাইকু এসব ঘরানারও থাকে সুনির্দিষ্ট একটি গঠন প্রকৃতি, এসব আমরা জন্ম থেকে দেখে আসছি বলেই স্বাভাবিক বলে মনে হয় । অবরোহী, আরোহী ও সমারোহী ঘরানার লেখাও তেমনি মেনে চলে একটি সুনির্দিষ্ট বিন্যাস, আমি ব্যাক্তিগতভাবে বৈচিত্র্যপিয়াসী তাই সব রঙেই নিজেকে রাঙাতে ভালোবাসি, হোক সে যে কোন ঘরানা বা গদ্য কবিতা, কেউ কেউ বলেন অবরোহী, আরোহী ও সমারোহী ঘরানার লেখার মাধ্যমে সম্পূর্ণ ভাব প্রকাশ করা সম্ভব নয় বা এটি কবিতার মৌলিক ঘরানা হতে পারে না,আমি তাদের বলছি অবরোহী, আরোহী ও সমারোহী একটি সমৃদ্ধ ও সম্পূর্ণ ঘরানা, ভাব প্রকাশে এই ঘরানা দাবী করে শব্দ ও প্রতিশব্দের উপর সংশ্লিষ্ট লেখকের দখল । তাই যে কোন সমৃদ্ধ লেখকের হাতে এই ঘরনাও কথা বলে । তবে এই ধারাটি এখনো বিকাশমান পর্যায়ে রয়েছে তাই আরও অনেক চর্চা ও গবেষণা দরকার এই ধারাকে সমৃদ্ধ করতে যা কারো একার পক্ষে সম্ভব নয় । এজন্য সকল  কবিতা প্রেমীদের অবরোহী, আরোহী ও সমারোহীর পাশে চাই । বৈচিত্র্য ও নতুনত্ব পিয়াসীদের খাপখোলা আমন্ত্রন রইল অবরোহী, আরোহী ও সমারোহী ভুবনে ।