আজ ছিল শুক্রবার, বাংলাদেশে সাপ্তাহিক ছুটির দিন, সে সুবাদে ঘুরে এলাম 'ঢাকা বইমেলা ২০১৫ ইং' । পূর্বপরিকল্পনা অনুসারে নিভৃতে, নিজের মত করে, সাথে ছিল নীলি । প্রথমে বাংলা 'একাডেমী চত্বর', তারপর 'সোহরাওয়াদী উদ্যান' । এবার বইমেলায় চারটি সংকলনে আমার লেখা ছিল । একটি 'অন্যপ্রকাশ' থেকে গল্পকবিতা ডট কমের ১৩ টি গল্প ও কবিতা নিয়ে প্রকাশিত ‘সেরা গল্প ও কবিতা’ সংকলনে । অন্যপ্রকাশে গিয়ে সংকলনটি পেলাম না, যে কপিগুলো এসেছিল তা শেষ হয়ে গিয়েছে । ওরা বলল ওটা সামনে আবার আসবে তখন সংগ্রহ করতে । তা সম্ভব না হলে পরে 'অন্যপ্রকাশ' বা অনলাইনে 'রকমারি ডট কম থেকে সংগ্রহ করা যাবে । এরপর চলে এলাম 'সাহিত্য কথা'র স্টলে, হাতে পেলাম 'কাব্যকথা' ও 'নকঝু'র ব্যানারে ৮০ টি কবিতা নিয়ে প্রকাশিত সংকলন 'পাণ্ডুলিপি প্রভাত' । আমার 'অলীক সুখ' কবিতাটি এসেছে এই সংকলনে । এরপর এলাম 'কবিতা কোষে', ওদের সংকলনটি এখনো বইমেলায় এসে পৌছায়নি । আমার চতুর্থ ও শেষ প্রকাশনা ছিল মাসিক পত্রিকা 'তারুন্যে'র বইমেলা সংকলনে । 'তারুন্যে' এসেছে আমার ‘হৃদয়ভাঙা কাঁচবৃষ্টি শেষে’ কবিতাটি ।


স্বার্থপরের মত নিজের লেখার খোঁজ খবর শেষে অন্যান্য স্টল ও প্রকাশনা ঘুরে দেখলাম । কেনা হল কিছু বই । বইমেলার বাইরে রাস্তায় পেয়ে গেলাম নতুন পুরনো দেশী বিদেশী বইয়ের আরও এক মেলা, এখান থেকেও কেনা হল আরও কিছু বই । আমার লেখা সম্বলিত সংকলনগুলো বাদে বাদবাকি যে বইগুলো কেনা হল


১) The Sound of Waves – Yukio Mishima
০২) ব্রিক  লেন – মনিকা আলী
০৩) নির্বাচিত প্রেমের কবিতা
০৪) এই আমি রেণু – সমরেশ মজুমদার
০৫) চোখ – শীর্ষেন্দু মুখোপাধ্যায়
০৬) বন জোস্ন্যায় সবুজ অন্ধকারে – বুদ্ধদেব গুহ
০৭) দিন যায় রাত যায় – সমরেশ মজুমদার
০৮) বাংরিপোসির দু’রাত্তির – বুদ্ধদেব গুহ

এর পর বইমেলার পাশের ফুটকোর্টে গেলাম, পরিবেশ মানসম্মত মনে হলনা, তবুও যেখানকার যে রীতি মেনে নিয়ে আমরা পেটের তাগিদে গলাধঃকরণ করলাম শিক কাবাব, লুচি ও কোমল পানীয়। বাইরে এসে পেয়ে গেলাম প্রিয় কুলফি, কুলফি শেষে বই মেলার মেইন গেটের হাত ধরে তুললাম সেলফি । এরপর ঘরের পানে ফেরার ভাবনার মধ্য দিয়ে শেষ হয়ে গেল বইমেলা পরিদর্শন ।