একটি প্রশ্ন দিয়েই এই আলোচনা শুরু করছি, কেবল নিবন্ধন করে সহজে নামের আগে কবি তকমা যোগ করা যায় বলেই কি বাংলা কবিতার নিবন্ধিত কবিরা সবাই বা অনেকেই সৌখিন কবি ?


এটি বাংলা কবিতার বহু আলোচিত প্রশ্নগুলোর একটি, এর জবাব খোঁজার চেষ্টা বহুদিন বহুভাবে হয়েছে, সে ধারাবাহিকতায় এই প্রশ্নের সাথে যেসব তারকা খচিত সম্পূরক প্রশ্ন যুক্ত হয়েছে তার ভেতর আছে  


০১) সৌখিন কবি বলতে আসলে কে বা কাদের বোঝায়
  
i) যারা কবিতা লেখাকে পেশা হিসেবে না নিয়ে শুধু ভালোলাগা থেকে লেখালেখি করে থাকেন অথবা
  
ii) যারা লেখক হিসাবে Armature বা নবীশ অথবা ততোটা পরিচিত বা জনপ্রিয় নন ?  


০২) এভাবে ঢালাও ভাবে সবাইকে যদি সৌখিন কবি বলা হয় তাহলে তাহলে সৌখিন কথাটির মানেটাই কি অনেকটা প্রশ্নবিদ্ধ হয়ে যায় না, কারণ


i) এখানে যাদের কবিতার সংখ্যা পাঁচশ থেকে এক হাজার বা যাদের কবিতার সংখ্যা শুন্য বা এক উভয়েই কি একই শ্রেণীভুক্ত ?


ii) যারা এক দুই বা তিন চার বা পাঁচ বছর ধরে এখানে লিখছেন বা যারা সদ্য যোগ দিয়েছেন তারা কি একই ঘরানার কবি ( যদিও এখানে কে যে আদৌ কবি আর কে নয় সেটাও আরেকটি তারকা খচিত দীর্ঘসুত্রী প্রশ্ন ) ?    


iii) আগের প্রশ্ন দুটিতে নিন্দুকদের জন্য হারপুন ছুড়ে মারার যে দুর্বল যায়গাগুলো রয়ে গিয়েছিল সেগুলো হচ্ছে কবিতার সংখ্যা বা লেখার সময় দিয়ে কবির মেধা বিচারের চেষ্টা একটি বিতর্কিত প্রয়াস, তাছাড়া এখানে যোগ দেবার আগে থেকেও কেউ কেউ লেখালেখির সাথে সম্পৃক্ত থেকে থাকতে পারেন, বা কিছু কিছু ইনবর্ণ প্রতিভাও থেকে থাকতে পারে ।  


উপরোক্ত প্রশ্নগুলো এবং আমার অভিজ্ঞতার আলোকে একথা বলতে পারি এখানে বেশীরভাগ কবিই লিখতে লিখতে লিখিয়ে ধরনের কবি, এখানকার কেউই এখনো জাতীয় বা আন্তর্জাতিক পর্যায়ে পরিচিত কবি হয়ে উঠেননি যে তারা নামের আগ থেকে সৌখিন শন্দটি দুমড়ে মুচড়ে ছুড়ে ফেলে দেবেন । এক সময় বর্তমান সময়ের জনপ্রিয় ছড়াকার লুৎফর রহমান রিটন আর একজন কে যেন এই মুহূর্তে নাম মনে পড়ছে না এই আসরে কবি হিসেবে যোগ দিয়েছিলেন । পরবর্তীতে অবশ্য তাদের আর সেভাবে পাওয়া যায়নি ।  এখানে অল্প হলেও কয়েকজন কবি কিন্তু আছেন যাদের লেখা সত্যি সত্যি সাহিত্য মান সমৃদ্ধ, ভাবের ব্যঞ্জনা আছে, সৃষ্টির যন্ত্রনা আছে, কিছু লেখা খুব ভালভাবেই কবিতার দাবী পূরণ করে । এই লেখকেরা যদি নিরন্তর সাধনা চালিয়ে যেতে পারেন তবে, সৌখিন নাম নিয়ে এদের সামনে আর বিড়ম্বনায় পড়তে হবে না বলে আমার গভীর বিশ্বাস । আমরা সেদিনের পথ চেয়ে বিশ্ব সাহিত্যের দরবারে বাংলা কবিতাও যেদিন বুক চিতিয়ে বলতে পারবে ... .....................


কি বলতে পারবে সেটা জানানোর ভার নাহয় সময়ের হাতেই রইল ।