বাংলা কবিতায় আমার বিচরণ কাল আড়াই বছর হতে চলেছে । এই আড়াই বছর সময়টা একরকম যায় নি, যাবার কথাও নয়, বেশ কিছু ভাঙা গড়া, চড়াই উৎরাই পার হয়ে এসেছি আমি । এর ভেতর একেবারে প্রথম দিকে একবার ভুল বোঝাবুঝির কারণে আমার আইডিও ব্যান হয়ে গিয়েছিল । ভুলের রাত অবসানে দিনের সূর্য হেসেছে । পরবর্তীতে একটা পর্যায়ে আমি নিজেও কবিতা আসর ছেড়ে চলে গিয়েছিলাম, কবিতার ভালোবাসা ও আসরের টানে আবার ফিরেও এসেছি । আজ বর্তমান থেকে পিছনে ফিরে তাকাতে গিয়ে অনেক কথাই মনে পড়ছে । অনেক নতুন মুখ এসেছে আসরে, আবার চলে গেছেও অনেকে, অনেকে আবার অনিয়মিত। এটাই সময়ের স্বাভাবিক গতি প্রকৃতি। তবু পিছে ফিরে তাকালে মনে পড়ে কিছু নাম, আজ আমার এই পোষ্ট তাদের জন্য যারা আমার প্রিয় কবি তালিকায় আছেন কিন্তু আসরে নেই বা অনিয়মিত । এখানে একটা কথা বলে নেয়া ভালো, আমার প্রিয় কবি তালিকা মূলত কবিতার বিচারে, আমার প্রিয় কবি তালিকার সবার সাথে যে আমার ব্যক্তিগত সম্পর্ক ভালো বা তারা সবাই আমার কাছের কেউ তা যেমন নয় তেমনি যাদের সাথে আমার সম্পর্ক ভালো তারা সবাই যে আমার প্রিয় কবি তালিকায় আছেন তাও নয় । আর কথা না বাড়িয়ে সেই সব নাম গুলো এই পোষ্টের সাথে জুড়ে দিচ্ছি যারা আজ আসরে নেই বা অনিয়মিত, যাদের নামগুলো দেখলে বা কবিতা পড়লে মনে হয় আজও চমৎকার ।


মুক্তি প্রেম মৃত্যু আমার উন্মাদনা (আশিকুর রহমান)
পবিত্র আচার্য্য
ভানম আলয়
শ্রীস্বপন চক্রবর্ত্তী
বিষ পিঁপড়ে
সালমান মাহফুজ
সুমন্ত চ্যাটার্জী
নাফিজা নাওয়ার
মহারাজ
বন্দি
সম্পূর্ণা  
চরমপন্থি কবি
নীরব দেবশর্মা
বর্ণীল মনীষা


কয়েকটি নাম দেবার পর মনে হল তালিকা সম্পূর্ণ নয় । ভালোলাগা আরও কিছু কবি নিরুদ্দেশ যাদের হয়তো প্রিয় তালিকা যোগ হবার আগেই হারিয়েছি বা অন্য কোন কারণে প্রিয় তালিকায় যোগ করা হয়ে ওঠেনি । নিরুদ্দেশ প্রিয় কবিদের বলি, নিয়মিত না হোক, মাঝে মাঝে তো ভুল করেও আসা যায় ।  অন্যদের খোঁজ নেবার দারকার নাই বা থাক, নিজে কেমন আছি জানানোর সুখেও তো ভাসা যায় ।