অনেক পথ ঘুরে
ক্লান্ত শরীর বিশ্রামের খোঁজে,
মিটেনি জ্বালা ক্ষুদার
সন্ধ্যায় হালকা ভোজে।
কপালে হাত রেখে
মনে হলো অগ্নিদাহের তাপ,
কাপুনি আর শিরশিরে
দেহের বহিঃ অঞ্চলের ভাব।
এখন জিমিয়ে আর কি লাভ?
যেখানে বেদনা আর হতাশার নেই হিসাব
সেখানে আবার গভীর অন্ধকার,
সঙ্গি হলো আরো একটি রাত
জোনাকি শূণ্য পাশের ঝোপ-ঝাপ।
যতই আগুনে পুড়ি আর মরি ক্ষুদ্রায়
মেনে নিলাম সবি দারিদ্রতার অভিশাপ।