কোথায় যেন দেখেছি তারে?
নির্জনতায় আঁধার রাতে;
মনে পড়ে ছুঁই ছুঁই বর্ষণের
ডুবো ডুবো জলে,
কখনো বা খর রৌদ্র
আর ক্লান্ত পথে।
কোথায় যেন দেখেছি তারে?
সাইক্লোন-সুনামি-আইলার তান্ডবে,
কখনও বা নব জন্ম দেওয়া
শিশুর মাতৃ মুখে।
কোথায় যেন দেখেছি তারে?
অসহায় অনাথ পথিকের
ক্ষুধার্ত চাহনিতে,
কখনও বা দুলালদের
ভোজ সভা আর মজলিসে।
কোথায় যেন দেখেছি তারে?
মনে পড়ে দেখেছি তারে-
আততায়ীর হাতে
খুন হতে রাজনীতিকে,
দুর্ভাগা গণতন্ত্রের
আর্তচিৎকার আর হাহাকারে।