ভাল নিয়ে যারা ভাবে তারা ভাল ফলাফল পাবে একথা চিরন্তন সত্য। তাই চিরন্তন এই সত্যকে মনেপ্রাণে বিশ্বাস করে সকলে। কিন্তু যারা এই ভালকে লোক দেখানো তথা মন্দের চাদরে মুড়িয়ে ভাবছেন জেনে রাখুন তারা শুধু লোক মুখে বাহঃ বাহঃ পাবেন! সত্যিকার অর্থে আপনার ভান্ডার শূণ্য থেকে যাবে যা আপনি নিরবে নিভৃতে দেখতে পাবেন।
'' কোন এক সময় আমার এক শিক্ষক আমাকে বলেছিলেন, তুমি জান কি? পৃথিবীতে দু' ধরণের মানুষ মজা করে জীবন অতিবাহিত করছে কিন্তু তাদের প্রকৃত সুখ থাকেন না। প্রথম দরবেশ, দ্বিতীয় ধরেবশে। যারা দরবেশ তারা শুধু সৃষ্টিকর্তার প্রেমে মগ্ন, জীবন-জীবিকা কি? তা তাদের ভাবতে হয় না। অন্যদিকে যারা ধরেবেশ তারা লোক চক্ষুকে ফাঁকি দিয়ে নিজেদের জাহির করে পায়দা লুটছে কিন্তু প্রকৃত পক্ষে তাদের মনে সর্বদা দুঃচিন্তা কখন ধরা পড়ে যায় আমজনতার হাতে। এই দুই পক্ষই সুখকে দেখতে পায় কিন্তু ভোগ করতে পারেনা। এদের মধ্যে যারা দরবেশ তাদের কষ্ট দিও না আর যারা ধরেবেশ তাদের থেকে দূরে থাক। কারণ তাদের আর্কষণীয় প্রলোভন দেখে তুমি মুগ্ধ হতে পারো যা তোমার জন্য ভয়ংকর পরিণাম ডেকে আনতে পারে।''
তখন থেকে দরবেশ এবং ধরেবেশ এ দুই জাতির মধ্যে সুন্দর পার্থক্য করতে শিখেছি, আজ অবধি যা করে আসছি।
অতএব সাবধান যারা বেশ ধরে আছেন তাদের মুখোশ আজ নয় কাল লোক চোখে ধরা পড়বেই।